কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কীভাবে, কোথায় পাব বৃত্তির খোঁজখবর

প্রথম আলো প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২, ১৯:০৪

বৃত্তি, ফেলোশিপ, ইন্টার্নশিপ, এক্সচেঞ্জ প্রোগ্রাম, তরুণদের আন্তর্জাতিক সম্মেলন—কত রকম সুযোগ আছে চারপাশে। আপনার জন্য জুতসই সুযোগটা কোথায়, কীভাবে খুঁজে পাবেন? জেনে নেওয়া যাক কিছু কৌশল।


বৃত্তির খোঁজখবর


চিভনিং, ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামসহ বিভিন্ন দেশের সরকারি বৃত্তির খোঁজখবর পাওয়া যায় অনলাইনেই। ভারত সরকারের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ফারাহ নাজ জাহান বলছিলেন, ‘আমি বৃত্তি নিয়ে তামিলনাড়ু আলাগাপ্পা ইউনিভার্সিটিতে পড়ছি। বৃত্তির খোঁজখবর পেতে সব সময় চোখ রাখতাম বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইটে। এই ওয়েবসাইটে বিভিন্ন সরকারি বৃত্তির বিজ্ঞপ্তি ও আবেদনের বিস্তারিত নিয়মিত প্রকাশ করা হয়।’ যাঁরা ভবিষ্যতের বৃত্তি ও ফেলোশিপের সুযোগ সম্পর্কে জানতে চান, তাঁরা অনেক তথ্য পেয়ে যাবেন এই ওয়েবসাইটেই। পুরোনো বিজ্ঞপ্তি দেখে বিভিন্ন বৃত্তির আবেদন প্রক্রিয়া সম্পর্কে ধারণা পাওয়া যায়। কী কী কাগজপত্র লাগবে, আবেদনের সময়কাল ইত্যাদি সম্পর্কেও জানতে পারবেন। সরকারি বৃত্তির খোঁজ পাবেন এই ওয়েবসাইটে।


ফেলোশিপের খোঁজখবর


সরকারি ও বেসরকারিপর্যায়ে নানা ধরনের ফেলোশিপের সুযোগ আছে তরুণদের জন্য। দেশভেদে বিভিন্ন ফেলোশিপের প্রশিক্ষণ ও কার্যক্রম কয়েক সপ্তাহ থেকে মাসব্যাপীও হয়ে থাকে। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ফেলো নিলয় দাশ বলছিলেন, ‘আমি ২০১৬ সালে তরুণ পেশাজীবী ও উদ্যোক্তা হিসেবে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের অধীন ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের পেশাগত ফেলোশিপে অংশ নিই। প্রায় পাঁচ সপ্তাহ যুক্তরাষ্ট্রে থেকেছিলাম। অনলাইনে ফেলোশিপের নোটিশ দেখে আবেদন করেছি। এই ফেলোশিপ প্রোগ্রামের জন্য কী কী কাগজপত্র ও দক্ষতা প্রয়োজন, সেটা বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে জেনেছি।’ বাংলাদেশি তরুণ ওসামা বিন নূরের গড়া youthop.com ওয়েবসাইটে বৃত্তি, ফেলোশিপ, এক্সচেঞ্জ প্রোগ্রামসহ নানা হালনাগাদ তথ্য পাওয়া যায় সব সময়।


জার্নালের খোঁজখবর


বিশ্ববিদ্যালয়জীবনের শুরু থেকেই নানা জার্নাল বা পেপার সম্পর্কে জানতে হয়, পড়তে হয়। অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার নিয়ে গবেষণার জন্য ২০১৭ সালে ব্রিটিশ মেডিকেল জার্নাল থেকে তরুণ গবেষক হিসেবে সম্মাননা পান কামরুন কলি। চিভনিং বৃত্তিপ্রাপ্ত এই গবেষক বলেন, ‘শুরুতে গুগল সার্চের মাধ্যমে কিছু নির্ধারিত আর্টিকেল খুঁজে পাই আমরা। অনলাইনে অনেক ওয়েবসাইট ও ই-লাইব্রেরি আছে, যার মাধ্যমে জার্নালের খোঁজখবর পাওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও