কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউক্রেইনে পারমাণবিক কেন্দ্রের কাছে গোলাবর্ষণ, বাড়ছে বিপর্যয়ের শঙ্কা

বিডি নিউজ ২৪ ইউক্রেন প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২, ১৩:২০

রাশিয়ার বাহিনীগুলো জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে নিপ্রো নদীর অপর পাড়ের ইউক্রেইনীয় শহরগুলোতে গোলাবর্ষণ করছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।


পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির আশপাশে গোলাবর্ষণ করা হচ্ছে, এমন খবরে তেজস্ক্রিয় বিপর্যয়ের আশঙ্কা যখন বেড়ে চলেছে তার মধ্যেই সেখান থেকে রুশ বাহিনী গোলাবর্ষণ করছে বলে অভিযোগ করলেন ইউক্রেইনীয় কর্মকর্তারা।


অপরদিকে ইউক্রেইনীয় বাহিনীগুলোর ছোড়া গোলা জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রাঙ্গণে পড়েছে বলে অভিযোগ রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের।


মার্চেই ইউরোপ ও ইউক্রেইনের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র জাপোরিঝিয়ার নিয়ন্ত্রণ নিয়েছিল রুশ বাহিনী, তাদের তত্ত্বাবধানে ইউক্রেইনীয় কর্মকর্তারাই এখনও কেন্দ্রটি পরিচালনা করছেন। আর এখন এটি ছয় মাস ধরে চলা ইউক্রেইন যুদ্ধে লড়াইয়ের একটি প্রধান ক্ষেত্র হয়ে উঠেছে। সম্প্রতি কেন্দ্রটির কাছে গোলাবর্ষণের জন্য উভয় পক্ষ পরস্পরকে দোষারোপ করেছে।

ইউক্রেইনের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ আন্দ্রি ইয়েরমাক রোববার রাতে তার টেলিগ্রাম চ্যানেলে একটি ভিডিও পোস্ট করে লিখেছেন, রুশ বাহিনীগুলো এনেরহোদারে গোলাবর্ষণ করছে। ভিডিওতে দমকল কর্মীদের জ্বলতে থাকা কিছু গাড়ির আগুন নেভানোর চেষ্টা করতে দেখা গেছে।


রাশিয়ার বাহিনীগুলো ইউক্রেইনের প্রধান শিল্পকারখানা অঞ্চল দনবাসেও গোলাবর্ষণ চালিয়ে যাচ্ছে বলে সেখানকার ইউক্রেইনীয় কর্মকর্তারা জানিয়েছেন।


রোববার নিজের রাত্রিকালীন বক্তৃতায় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, “আমাদের প্রতিরোধকারীদের পরবর্তী কার্যক্রমে দখলদাররা তাদের পরিণতি অনুভব করবে। আমাদের শহরগুলোতে আক্রমণ চালানোর প্রত্যেক সন্ত্রাসীকেই জবাব দিতে হবে। জাপোরিঝিয়া, অরিহিভ, খারকিভ, দনবাস- এর সবগুলোর জন্যই জবাব পাবে তারা।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও