কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত : সবার জীবন যায় যায়

ঢাকা পোষ্ট এস এম নাজের হোসাইন প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২, ১১:১৬

করোনা মহামারির পর থেকে অধিকাংশ মানুষের জীবনে অর্থনৈতিক বিপর্যয় নেমে এসেছে। বৈশ্বিক মহামারি করোনায় বারবার লকডাউনে সীমিত আয়ের মানুষের একদিকে যেমন আয় কমেছে, অন্যদিকে কর্মহীন হয়ে পড়েছে একটি বিশাল অংশের কর্মক্ষম মানুষ। এর মধ্যে নতুন উপসর্গ যুক্ত হয়েছে নিত্যপণ্যের বাজার।


দরিদ্র ও প্রান্তিক মানুষের দু’মুঠো অন্ন জোগাড় করাই এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ব্যবসায়ীরা নানা অজুহাতে নিত্য খাদ্যপণ্যের দাম বাড়াচ্ছে। অথচ করোনা চলাকালীন সময়েও এভাবে নিত্যপণ্যের দাম বাড়েনি। শুধু যে খাদ্যপণ্যের দাম বেড়েছে, তা নয়। বেড়েছে নিত্যব্যবহার্য সব ধরনের ভোগ্যপণ্যের দাম।


ব্যবসায়ীরা নিত্যভোগ্য ও ব্যবহার্য পণ্যের দাম বাড়ার কারণ হিসেবে বিশ্ববাজারে দাম বৃদ্ধিকে অজুহাত দেখান। তবে ভোজ্যতেল ও চালের দাম আন্তর্জাতিক বাজারে কমতির দিকে হলেও আমাদের দেশে ভোজ্যতেলের দাম বাড়ানো হয়েছে ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে।


সাম্প্রতিক বৈশ্বিক মন্দায় সাধারণ মানুষের অবস্থা খুবই খারাপ, এটা বলার অপেক্ষা রাখে না। শুধু যারা উচ্চবিত্ত বা উচ্চমধ্যবিত্ত, তারা ছাড়া সব মানুষই ভীষণ কষ্টে আছে। তবে অনেকে প্রকাশ করতে পারছে, আবার অনেকেই পারছে না। তবে বিশেষ করে যারা নির্দিষ্ট আয়ের (ফিক্সড ইনকাম গ্রুপ), অথবা সীমিত আয়ের মানুষ অথবা যারা অবসর জীবন যাপন করছেন, তারা ভয়াবহ সংকটে আছেন। পরিবারের খরচ মেটাতে ব্যয় কাটছাঁট করতে করতে অবস্থা অনেকটা এমন যে জামা কাটতে কাটতে দেখা যাবে আর অবশিষ্ট কিছুই থাকছে না।


নগরাঞ্চলের মানুষের আয়ের একটি বড় উৎস ঘরভাড়া। আবার চাকরিজীবী ও অবসরপ্রাপ্তদের আয়ের উৎস সঞ্চয়পত্রের মুনাফা। কিন্তু ভাড়া গ্রহণে আগ্রহী মানুষের সংখ্যা যেমন কমছে, তেমনি ভাড়া দিতে সক্ষম লোকের সংখ্যাও কমেছে। আবার অনেকে করোনা পূর্বের হারে ভাড়া প্রদানেও সক্ষমতা হারাচ্ছেন।


অন্যদিকে সরকারও সঞ্চয়পত্রের মুনাফা কমিয়ে দিয়েছে। ফলে এই সঞ্চয়পত্রের ওপর নির্ভরশীল মানুষের ও আয় কমেছে। ফলে বিপাকে পড়েছেন এই খাতের ওপর নির্ভরশীল শ্রেণি। জ্বালানি তেলের ওপর দেশের অর্থনীতির অনেক কিছুই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভরশীল। আর এই জ্বালানি তেলের দাম বৃদ্ধি বা কমানোর কারণে মূল্যস্ফীতি হারও অনেকটা উঠানামা করে থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও