কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিপদে পড়া পাকিস্তানের আহ্বানে সাড়া দিল তুরস্ক

ডেইলি বাংলাদেশ পাকিস্তান প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২, ১০:৪৪

পাকিস্তানের বিভিন্ন প্রদেশে ভয়াবহ বন্যায় এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। তছনছ হয়ে গেছে হাজার হাজার বাড়িঘর। মারা গেছে লাখ লাখ গৃহপালিত পশু। বন্যার মুখে চরম দুর্দশায় পড়ায় আন্তর্জাতিক সহায়তার আহ্বান করে পাকিস্তান। অন্যান্য দেশের মতো সেই আহ্বানে সাড়া দিয়েছে তুরস্কও। দেশটির বন্যার্তদের জন্য ত্রাণবোঝাই দুটি তুর্কি বিমান করাচি পৌঁছেছে। তুরস্কের এ ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে- তাবু, জরুরি ওষুধ ও শুকনো খাবার।-খবর বার্তা সংস্থা আনাদোলুর।


আনাদোলুর এক প্রতিবেদনে বলা হয়, জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরে করাচিতে এসব ত্রাণসামগ্রী পাকিস্তানের বিদ্যুৎমন্ত্রী খুররম দস্তগীরকে বুঝিয়ে দিয়েছেন  নিযুক্ত তুর্কি কনস্যুল জেনারেল সেমাল সানগু।


তুর্কি কূটনীতিক জানান, প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের পক্ষ থেকে ভ্রাতৃপ্রতিম পাকিস্তানের জনগণের জন্য শুভেচ্ছা হিসেবে এসব ত্রাণ পাঠানো হয়েছে। তুরস্কের রেড ক্রিসেন্ট এরইমধ্যে বন্যাকবলিত বেলুচিস্তানে উদ্ধার কাজ শুরু করেছে।


এদিকে, এরইমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত ও অন্যান্যরা পাকিস্তানের দুর্যোগ মোকাবিলায় সহায়তা করেছে। এবার পাশে দাঁড়াল তুরস্কও। তবে আরো অনেক তহবিল প্রয়োজন বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন।


দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সালমান সুফি বলেন, পাকিস্তানের আরোআন্তর্জাতিক সহযোগিতা দরকার।


পাকিস্তান অর্থনৈতিক সমস্যা যখন কাটিয়ে উঠছিল তখনই বন্যার আঘাত এসেছে। উন্নয়ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থ এখন বন্যাকবলিতের সহযোগিতায় ব্যয় করা হচ্ছে।


পাকিস্তানের গণমাধ্যম ডনের এক প্রতিবেদনে বলা হয়, বর্তমানে পাকিস্তানের অর্ধেকের বেশি অংশ বন্যায় প্লাবিত। খাইবার-পাখতুনখাওয়া, সিন্ধু ও বেলুচিস্তান প্রদেশে ভারীবর্ষণ ও বন্যাজনিত কারণে ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা তিন কোটির বেশি। এরইমধ্যে কয়েক লাখ মানুষ সম্পূর্ণ নিঃস্ব হয়ে গেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও