কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ডিম-মুরগির দাম নির্ধারণ করে দেওয়ার দাবি

ব্যক্তি উদ্যোগে গড়ে তোলা পোল্ট্রি খামারে উৎপাদিত ডিম ও মুরগির দাম নির্ধারণ করে দেওয়ার দাবি তুলেছেন বরিশালের খামারিরা। রবিবার (২৮ আগস্ট) দুপুরে বরিশাল প্রেসক্লাবে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে এ দাবি জানায় বাংলাদেশ পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদ বরিশাল শাখার নেতারা।

লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি আব্দুর রহিম গাজী বলেন, বিগত দুই থেকে আড়াই মাসের ব্যবধানে মুরগির খাবারের দাম চারবার বেড়েছে। যখন খাবারের বস্তার দাম ছিল ১৬শ’ টাকা তখন একটি ডিম ৫ থেকে ৭ টাকায় বিক্রি হয়েছে। সেই বস্তা এখন ২৭শ’ থেকে তিন হাজার টাকায় কিনতে হয়। ভ্যাকসিনসহ সব ধরনের ওষুধের দামও বেড়েছে। বর্তমানে একটি ডিমের উৎপাদন খরচ প্রায় ৯ দশমিক ৭৯ টাকা এবং প্রতিকেজি ব্রয়লার মুরগির পেছনে খরচ পড়ে ১৪০ থেকে ১৪৫ টাকা। 


তিনি আরও জানান, ভোক্তা পর্যায়ে যে ডিমের মূল্য ১২-১৩ টাকা, সেই ডিম খামারি পর্যায়ে সর্বোচ্চ ৯ দশমিক ৫০ টাকা। মাঝখানে আড়তদার, ফরিয়া, মুদি দোকানদার ২.৫০-৩ টাকা পর্যন্ত ব্যবসা করছেন।


খামারিদের এই নেতা আরও ‍বলেন, পোল্ট্রি অত্যন্ত ঝুঁকিপূর্ণ খাত। প্রান্তিক খামারিরা বছরের পর বছর লোকসান গুনতে গুনতে সর্বস্ব হারিয়ে ফেলছে। ইতোমধ্যে ৪০ শতাংশ খামার বন্ধ হয়েছে। এভাবে লোকসান দিতে হলে অচিরেই প্রান্তিক খামার বন্ধ হয়ে লাখ লাখ মানুষ বেকার হয়ে পড়বে বলে আশঙ্কা জানান তিনি। সবকিছু বিবেচনা করে পাইকারি, খুচরা এবং ক্রেতা পর্যায়ের মূল্য নির্ধারণের দাবি জানানো হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন