কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


গমের আটা ময়দা সুজির রপ্তানি নিষিদ্ধ করলো ভারত

অভ্যন্তরীণ বাজারে ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধি রোধ এবং দেশের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিতে গমের আটা, ময়দা এবং সুজি রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত। শনিবার এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা পিটিআইয়ের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এর আগে, গত মে মাসে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার। শনিবার ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে গমের আটা, ময়দা এবং সুজি রপ্তানি নিষিদ্ধের সিদ্ধান্তের কথা উল্লেখ করে ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) বলেছে, নিষেধাজ্ঞা আরোপ করা হলেও কিছু কিছু ক্ষেত্রে সরকারের অনুমতি সাপেক্ষে এসব পণ্যের রপ্তানি করা যাবে।


ডিজিএফটি এক বিবৃতিতে বলেছে, গমের আটা, ময়দা, সুজি এবং এই খাদ্যপণ্য থেকে তৈরি অন্যান্য আটার রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে। তবে দেশটির বিদেশি বাণিজ্য নীতি ২০১৫-২০ এর আওতায় অন্তর্বর্তীকালীন ব্যবস্থা সম্পর্কিত বিধানগুলো এই বিজ্ঞপ্তির ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

গত ২৫ আগস্ট ভারতের সরকার ক্রমবর্ধমান দাম নিয়ন্ত্রণে গমের আটা রপ্তানির ওপর বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নেয়। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিইএ) বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্বজুড়ে গমের প্রধান রপ্তানিকারক দুটি দেশ হলো রাশিয়া এবং ইউক্রেন। বিশ্ববাজারে গম বাণিজ্যের প্রায় এক-চতুর্থাংশই আসে ওই দুটি দেশ থেকে। গত ছয় মাস ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী গমের সরবরাহ শৃঙ্খলা ভেঙে পড়েছে। যে কারণে বিশ্বজুড়ে ভারতীয় গমের চাহিদা বৃদ্ধি পেয়েছে। ফলে ভারতের অভ্যন্তরীণ বাজারেও গমের দাম বেড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন