কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউরিক অ্যাসিড কমবে নিমেষে, গাউটের ব্যথা হবে সহজে দূর! এই ৫ চেনা খাবার খান পুষ্টিবিদের পরামর্শে

eisamay.com প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২, ১৬:০৭

 ইউরিক অ্যাসিড অসুখটি এখন অনেকের মধ্যে দেখা যায়। প্রায় প্রতিটি বাড়িতেই এই অসুখ আপনি দেখতে পারেন। এবার দেখা গিয়েছে যে ইউরিক অ্যাসিড বাড়লে শরীরে অনেক সমস্যাই দেখা যেতে পারে। তাই সতর্ক হয়ে যাওয়াটা হল খুবই জরুরি। এক্ষেত্রে কিছুটা সচেতন হয়ে ইউরিক অ্যাসিড বা গাউট ডায়েট গ্রহণ করতে পারলেই সমস্যা অনেকটা কমে।
Adv: অ্যামাজনে পাবেন ব্যাপক ছাড়, আজই আসুন


এই প্রসঙ্গে অ্যাপোলো ২৪*৭ ডা: উৎস বাসু'স ক্লিনিকের প্রধান পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় বলেন, আসলে আমাদের প্রতিটি মানুষের শরীরের চলছে বিপাক। এবার খাদ্য বিপাক হয়ে তৈরি হয় পিউরিন । আবার তা ভেঙে তৈরি হয়ে থাকে ইউরিক অ্যাসিড। এবার কিছু কিছু প্রাণীজ প্রোটিন ভেঙে পিউরিন বেশি তৈরি হয়। তাই এই নিয়ে সতর্ক হয়ে যেতে হবে।


এছাড়া ইউরিক অ্যাসিড শরীরে তৈরি হলেও তা সাধারণত কিডনি থেকে বের হয়ে যায়। তবে অনেক সময়ই সেই কাজটা ঠিকমতো হয় না। এক্ষেত্রে শরীরে বাড়ে ইউরিক অ্যাসিড। এবার এই অ্যাসিড বাড়ার সমস্যাকে হাইপারইউরেসেমিয়া বলে। এই অসুখের কারণে হতে পারে গাউট (


। সেক্ষেত্রে পায়ের ছোট ছোট জয়েন্টে ব্যথা (Pain) হয়। জায়গাটা ফুলে যায়। এই গাউট কমাতে গেলে ডায়েটে (Best Diet for Gout) জোর দিতে হবে।



এই পরিস্থিতিতে আপনি খাবেন না রেডমিট থেকে শুরু করে সামুদ্রিক মাছ, ডাল, কাঁকড়া ইত্যাদি। এদিকে কিছু এমন খাবার রয়েছে যা গাউটের সমস্যাকে নিয়ন্ত্রণ করে । সেই খাবার সম্পর্কে জানা যাক-


​১. গাউট কমাতে পারে তাজা ফল 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও