কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সুজির নিমকি তৈরির রেসিপি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২, ১৪:৩৬

নিমকি খেতে কে না পছন্দ করেন! অবসর সময়ে চায়ের সঙ্গে হাতে কয়েকটি মচমচে নিমকি থাকলে কিন্তু মন্দ হয় না। বেশিরভাগ নিমকিই তৈরি করা হয় ময়দা দিয়ে। তবে চাইলে সুজি দিয়েও তৈরি করা যায় মচমচে নিমকি। এটি খেতেও বেশ সুস্বাদু।


জেনে নিন রেসিপি- উপকরণ ১. সুজি ১ কাপ২. ময়দা আধা কাপ৩. লবণ স্বাদমতো ৪. চিনি ১ টেবিল চামচ ৫. বেকিং পাউডার আধা চা চামচ ৬. তেল ৪ টেবিল চামচ ৭. পানি পরিমাণমতো ও৮. তেল ভাজার জন্য। পদ্ধতি সব উপকরণ একসঙ্গে মেখে রুটির ডো তৈরি করে ঢেকে রাখুন ২০মিনিট। এরপর হাতে সামান্য তেল নিয়ে সুজির ডো বেশ কিছুক্ষণ সময় নিয়ে আবারও মেখে ঢেকে রাখুন ২০মিনিট। এবার সুজির ডো নিয়ে বড় পাতলা করে রুটি তৈরি করে নিতে হবে।


এই ডো দিয়ে বড় ৪টি রুটি হবে। এবার পানির বোতলের মুখ দিয়ে বড় রুটি থেকে নিমকি কেটে নিন। একটা রুটি কেটে নিমকি বানিয়ে ভেজে চুলা অব করে দিতে হবে। আবার একটি রুটি কেটে নিমকি বানিয়ে চুলা জ্বালিয়ে ভেজে নিতে হবে। এভাবে ৪টি রুটি চারবারে কেটে ভেজে নিন। একবারে সবগুলো বানিয়ে ভাজতে গেলে সবগুলো লেগে যাবে আবার ফুলবেও না। গরম তেলে গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুললেই তৈরি হয়ে যাবে সুজির নিমকি। কাচের বয়ামে বে কিছুদিন সংরক্ষণ করতে পারবেন এই নিমকি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও