কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুজোয় ফুলের মতো ত্বক চান? বাড়িতেই বানান গোলাপের তিন রকম উপটান

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৬ আগস্ট ২০২২, ২০:১১

রূপের যত্নে গোলাপজলের গুণের কথা কে না জানেন! ত্বক, চুল ভাল রাখতে গোলাপের নির্যাস ব্যবহার করার চলও বহু প্রাচীন। কিন্তু যেমন-তেমন ভাবে মাখলেই তো হল না, পুজোয় ফুলের মতো ত্বক পেতে গেলে প্রয়োজন গোলাপের পাপড়ি থেকে তৈরি ফেসপ্যাক। ভাবছেন, ফেসপ্যাক মানেই তো পার্লারে যাওয়া! মোটেও না। রইল এমন তিনটি ফেসপ্যাকের সন্ধান, যা বানিয়ে ফেলা যায় বাড়িতেই।


১। প্রথমে গোলাপের পাপড়ি ভাল করে বেটে নিন। তার পর মিশিয়ে নিন কাঁচা দুধ ও চন্দন গুঁড়ো। পরিষ্কার জলে মুখ ধুয়ে নিয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে নিন। মিনিট দশেক রেখে ভেজা হাতে মুখে আরেক বার ভাল করে মালিশ করে নিন। মালিশ হয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন এই প্যাক লাগলেই জেল্লা ফিরবে ত্বকে।


২। কমলালেবুর খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। সেই গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন গোলাপ ফুলের পাপড়ি আর মধু। এই মিশ্রণটি মুখের দাগছোপ তুলতে বেশ সাহায্য করতে পারে। বিশেষত রোদ বা দূষণের ফলে ত্বকের যে ক্ষতি হয়, তার হাত থেকে ত্বককে রক্ষা করে এই প্যাক। এই প্যাকটিও সপ্তাহে ১-২ দিন ব্যবহার করা যায়।


৩। তৃতীয় প্যাকটি বানাতে লাগে অলিভ অয়েল, নারকেলের দুধ আর গোলাপ ফুলের তাজা পাপড়ি। নারকেল তেলে থাকে ফ্যাটি অ্যাসিড। অলিভ অয়েলে থাকে ভিটামিন। মুখের আর্দ্রতা ধরে রাখতে ও অতিবেগনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করতে কাজে আসে এই দু'টি উপাদান। রাতে শুতে যাওয়ার আগে এই প্যাকটি মুখে লাগিয়ে নিতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও