কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চীনের ২৬ ফ্লাইট বাতিল করল যুক্তরাষ্ট্র

বণিক বার্তা আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ২৬ আগস্ট ২০২২, ২০:১৫

চারটি চীনা এয়ারলাইন্সের ২৬ ফ্লাইট বাতিল করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।এ ফ্লাইটগুলোর মধ্যে লস অ্যাঞ্জেলেস এবং নিউ ইয়র্ক থেকে চীনের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল। স্থানীয় সময় বৃহস্পতিবার ওয়াশিংটন এ ঘোষণা দেয়। খবর রয়টার্স।


গণমাধ্যমটি জানায়, সম্প্রতি কভিডের কারণে চীনে আমেরিকান এয়ারলাইন্স, ডেলটা এয়ারলাইন্স ও ইউনাইটেড এয়ারলাইন্সের ২৬টি ফ্লাইট বাতিল হয়। এর পাল্টা প্রতিক্রিয়ায় ওয়াশিংটন এ ঘোষণা দিয়েছে। এর ফলে ৫ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারিত শিয়ামেন, এয়ার চায়না, চায়না সাউদার্ন এবং চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের ২৬ ফ্লাইট বাতিল হয়ে যাবে। বাতিলের তালিকায় থাকা চীনা ফ্লাইটগুলোর মধ্যে লস অ্যাঞ্জেলেস থেকে ১৯ এবং নিউ ইয়র্ক থেকে ৭ ছেড়ে যাওয়ার কথা ছিল।


ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত  ‘চরম দায়িত্বজ্ঞানহীন’ বলে এর সমালোচনা করেছে ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাসের মুখপাত্র লিয়ু পেঙ্গিয়ু।  তিনি জানান, যুক্তরাষ্ট্র ‘ভিত্তিহীনভাবে চীনের এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করেছে।


যুক্তরাষ্ট্রের পরিবহন মন্ত্রণালয় বলেছে, ৭ অগাস্ট চীন কর্তৃপক্ষ তাদের নীতিমালা সংশোধন করেছে।নতুন নীতিমালার আওতায় চীনগামী কোনো ফ্লাইটের মোট যাত্রীর সংখ্যার ৪ শতাংশের কভিড পরীক্ষার ফল পজিটিভ এলে একটি ফ্লাইট বাতিল হবে। আর কভিড শনাক্তের সংখ্যা ৮ শতাংশ হলে দুটি ফ্লাইট বাতিল হবে। যুক্তরাষ্ট্র সরকার বরাবরই চীন সরকারের এমন নিয়মের বিরুদ্ধে আপত্তি জানিয়েছে। কারণ, এ নিয়মে যাত্রীরা বিমানে ওঠার আগে কভিড নেগেটিভ থাকলে এবং চীনে পৌঁছানোর পর পজিটিভ হলে এর দায় অহেতুক এয়ারলাইন্স কর্তৃপক্ষের ওপর বর্তাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও