কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


দুঃশাসন থেকে মুক্তি পেতে নজরুল ছাড়া গতি নেই: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, বাংলাদেশে বর্তমানে দুঃশাসন চলছে। এই দুঃশাসন থেকে মুক্ত হতে নজরুলের গান-কবিতা প্রতিটা মুহূর্তে প্রেরণা যোগাবে। কারণ এখনও আমাদের কারাগারে যেতে হয়। সংগ্রামে অবতীর্ণ হতে হয়। তাই নজরুল ছাড়া আমাদের গত্যন্তর নেই।

তিনি বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে এসেছিলেন শেখ মুজিবুর রহমান কিন্তু নাগরিকত্ব দিয়েছিলেন জিয়াউর রহমান। কারণ একজন জাতীয়তাবাদী নেতা জিয়াউর রহমান বুঝেছিলেন তার (কাজী নজরুল ইসলাম) গান কবিতা চিন্তাচেতনা সুর আমাদের মাটি থেকেই উৎসাহিত হয়।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘নজরুলের রাজনীতি-বাংলাদেশের রাজনীতি' শীর্ষক আলোচনা সভা ও কবিতা আবৃত্তি অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

বিএনপির এই মুখপাত্র বলেন, নেতাজি সুভাষচন্দ্র বোস বলেছেন আমরা যখন যুদ্ধে যাব নজরুলের গান গাইবো। আমরা যখন মিছিলে যাব নজরুলের গান গাইব। আমরা যখন কারাগারে যাব তখনও নজরুলের গান গাইবো। তাই নজরুলকে কেউ ছোট করলেও এ দেশের সাধারণ মানুষ সত্যিকারের বিজ্ঞজনেরা, দেশপ্রেমিকরা তাকে মাথার মুকুট করে নিয়েছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কৃতিত্বের কথা বলতে গিয়ে রিজভী বলেন, বাংলা সাহিত্যে যতগুলো কবি সাহিত্যিক আছে তার মধ্যে তিনি হলেন অনন্য। তার মানবতাপ্রেম প্রকৃতিপ্রেম সব বাদ দেন। বাঙালির যে সম্প্রদায় সামগ্রিকভাবে, পশ্চিমবাংলা ত্রিপুরা বাংলাদেশ সব মিলিয়ে এখানে দুটি সম্প্রদায়- হিন্দু-মুসলমান দু’টি সম্প্রদায়ের দু’টি সাংস্কৃতিক বিষয় আছে। এই দু’টিকে অপূর্বভাবে সমন্বয় করেছেন নজরুল। এ রকম অন্য কোন কবি পারেনি। এদিক দিয়েও তিনি শ্রেষ্ঠ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন