কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গুড় ভালো রাখবেন যেভাবে

দেশ রূপান্তর প্রকাশিত: ২৬ আগস্ট ২০২২, ০৯:৩৬

গুড়ের কদর শীতকালে বাড়লেও সারা বছর আমাদের রান্নাঘরে গুড়ের মজুদ থাকে। অনেকে চিনি খান না। বিকল্প হিসেবে একটু-আধটু গুড় খেয়ে থাকেন। শীতকালে গুড় সংরক্ষণ করার আলাদা করে কোনো প্রয়োজন পড়ে না। ঠান্ডা আবহাওয়ায় গুড় নষ্ট হয় না। কিন্তু গরম পড়লে গুড় নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। বিশেষ করে বর্ষায় সে আশঙ্কা আরও বেড়ে যায়। তবে কিছু উপায় জানা থাকলে সারা বছরই গুড় ভালো রাখতে পারেন


বাজার থেকে গুড় কিনে আনার পর তা ফ্রিজে ঢুকিয়ে রাখেন অনেকে। দীর্ঘদিন ফ্রিজে গুড় রেখে দিলে অনেক সময় নষ্ট হয়ে যেতে পারে। ফ্রিজে রাখলেও মাঝেমধ্যে গুড়ের কৌটো বার করে রোদে দিন। এতে গুড় অনেক দিন পর্যন্ত ভালো থাকবে। গুড়ে ফাঙ্গাস ধরার ভয়ও থাকবে না।


রোদে দেওয়ার পাশাপাশি কিছুদিন পরপর গুড় জ্বাল দিয়ে নিতে পারেন। একটি পাত্রে গুড় ঢেলে নিয়ে গ্যাসে ঢিমে আঁচে বসিয়ে রাখুন। কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে নিন। ঠান্ডা হলে কৌটোয় ভরে আবার ডিপ ফ্রিজে তুলে রাখুন।


ঝোলা গুড় ছাড়াও অনেকের বাড়িতে পাটালিও মজুদ করে রাখেন। রাতে দুধ-রুটির সঙ্গে এক টুকরো পাটালি মেখে খেতে পছন্দ করেন অনেকে। বেশি দিন রাখলে বর্ষার আবহাওয়ায় পাটালিও নষ্ট হয়ে যেতে পারে। পাটালিতে যদি ফাঙ্গাস ধরে যায়, তাহলে ওই অংশটুকু ফেলে দিয়ে গুড়ের বাকি অংশটুকু ধুয়ে শুকিয়ে নিন। কিছুক্ষণ বাতাসে রেখে তুলে দিন। মাঝেমধ্যে বার করে হাওয়া খাইয়ে নিতে পারেন। দীর্ঘদিন ভালো থাকবে আপনার সাধের পাটালি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও