কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদেশের অপ্রদর্শিত অর্থ ৭ শতাংশ করে রিটার্ন দেখানোর সুযোগ

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২, ১৯:১৫

বিদেশে থাকা অর্থ সহজ শর্তে দেশে আনার সুযোগ দিয়েছে সরকার। এখন থেকে বিদেশে যে কোনোভাবে আয় করা গচ্ছিত অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা ব্যাংকিং চ্যালেনে বৈধভাবে দেশে আনা যাবে। মাত্র ৭ শতাংশ কর দিয়ে ওই অর্থ বৈধ হবে এবং ‘বিনাপ্রশ্নে’ আয়কর রিটার্নে প্রদর্শন করতে পারেব।


বৃহস্পতিবার (২৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে। ব্যাংক গুলোর জন্যও একই নির্দেশনা দেয় নিয়ন্ত্রক সংস্থা। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ জারি করা নির্দেশনা পরিপালনের এ সার্কুলার জারি করা হয়েছে।


নির্দেশনায় বলা হয়, অর্থ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, প্রশাসন ও কল্যাণ শাখার চলতি বছরের ৩১ জুলাই নির্দেশনার আলোকে, আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা-১৯ এফ অনুসারে ২০২২ সালের ১ জুলাই থেকে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত সময়সীমার মধ্যে ৭ শতাংশ কর প্রদান করে বাংলাদেশের বাইরে যে কোনোরূপে গচ্ছিত অপ্রদর্শিত অর্থ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বৈধভাবে দেশে এনে আয়কর রিটার্নে প্রদর্শন করা যাবে।


অফশোর ট্যাক্স এমনেস্টি সংক্রান্ত বর্ণিত বিষয়টি আপনাদের প্রধান কার্যালয়সহ সব শাখায় বিজ্ঞপ্তি আকারে প্রদর্শন ও গ্রাহকদের মধ্যে বহুল প্রচারের ব্যবস্থা গ্রহণ করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও