কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্রণ ও দাগমুক্ত ত্বকের জন্য ভিটামিন

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২, ১৭:৩৩

ভিটামিন দেহের জন্য যেমন দরকার তেমনি কিছু ভিটামিন ত্বকের দাগ ও ব্রণ কমাতে কার্যকর।


খাদ্যাভ্যাস ছাড়াও হরমোন, বংশগতি ও পরিচ্ছন্নতার ওপর ত্বকের ব্রণ ও দাগছোপ অনেকটাই নির্ভর করে। পুষ্টি ও ভিটামিন-জাতীয় খাবার খাওয়া ত্বক ভালো রাখার অন্যতম শর্ত।


ত্বকের সুস্থতায় অনেকেই সম্পূরক বা ভিটামিন গ্রহণ করেন। এক্ষেত্রে বিশেজ্ঞের পরামর্শ গ্রহণ করা উচিত।

আর যেসব ভিটামিন ব্রণ ও ত্বকের দাগ দূর করতে সহায়তা সে বিষয়ে টাইমসঅফইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে জানিয়েছেন ভারতের ‘জাইরোপ্যাথি’র প্রতিষ্ঠাতা ও স্বাস্থ্য বিশেষজ্ঞ কামানি নরেশ।


ভিটামিন এ: ব্রণের চিকিৎসায় ভিটামিন সাপ্লিমেট উপকারী। এক্ষেত্রে ত্বক বিশেষজ্ঞরা ভিটামিন এ ব্যবহারের পরামর্শ দেন। এটা রেটিনয়েড হিসেবে সকলের কাছে পরিচিত। যা কোষের পুনর্গঠন করে, ব্রণ কমায় এবং লোমকূপে আটকে যাওয়া ময়লা থেকে সুরক্ষিত রাখে।


রেটিনয়েড কোলাজেন বাড়ানোর পাশাপাশি দাগ কমাতেও সহায়তা করে।


কোষের পুনর্গঠন বাড়াতে ভিটামিন এ ঝিল্লিতে কাজ করে। অন্যদিকে আইসোট্রেটিনইন ব্যবহারে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়ার প্রয়োজন হয়।


তবে অল্প পরিমাণে ব্যবহারের ক্ষেত্রে প্রেস্ক্রিপশনের প্রয়োজন নেই। ভিটামিন এ চর্বিজাতীয় হওয়াতে অতিরিক্ত ব্যবহারে ত্বকে ‘হাইপারভিটামিনোসিস এ’ অবস্থার দেখা দিতে পারে।


ভিটামিন বি-থ্রি: ত্বক বিশেষজ্ঞদের মতে, আরেকটি গুরুত্বপূর্ণ ভিটামিন হল বি-থ্রি। এটা প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ হওয়াতে ব্রণের চিকিৎসায় ব্যবহার করা হয়। ত্বকের সিবাম নিঃসরণ কমাতেও এটা সহায়ক। গবেষণায় দেখা গেছে, ত্বকে ব্যবহার অথবা মুখে ভিটামিন বি-থ্রি গ্রহণ করা- দুটোই ব্রণ কমাতে সহায়তা করে।


ভিটামিন সি: ত্বকের দাগছোপ কমানোর পাশাপাশি সার্বিক উন্নতি করতে ভিটামিন সি উপকারী। এর প্রদাহরোধী বৈশিষ্ট্য ত্বকের লালচেভাব ও ফলাভাব কমাতে সহায়তা করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও