কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংসারের খরচ বাঁচানোর সাত কৌশল

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২, ১১:১১

দৈনন্দিন জীবনে চাহিদা দিন দিন বাড়ছেই। কিছুতেই রাশ টেনে ধরা যাচ্ছে না সংসারের খরচের। আয়ের তুলনায় ব্যয়ের মিল নেই। তাই মাস শেষে ভোগান্তিতে পড়ছেন অনেকে। কিন্তু একটু চেষ্টা করলেই আপনি আপনার প্রতি মাসের খরচ যেমন কমিয়ে আনতে পারেন, তেমনি পারেন সেই টাকা থেকে কিছুটা আপনার ভবিষ্যতের জন্যে সঞ্চয় করতে! কীভাবে সংসারের খরচ কমাবেন? তার জন্য প্রয়োজন কিছু টিপস-  খরচের হিসাব মাত্র ৫ থেকে ১০ টাকা ভেবে তার হিসেব অনেকেই রাখেন না।


চা কিংবা কফির খরচকে ব্যয়ের খাতে ধরেন না। অথচ ছোট অংকের এই খরচগুলোই মাস শেষে বড় আকার ধারণ করে। তাই প্রতিদিনের খরচের হিসাব রাখুন। প্রয়োজনে খাতায় লিখে রাখুন। এতে মাসের শেষে বুঝতে পারবেন কোন খাতে কত খরচ করেছেন আপনি। \


কোন খরচটি কমানো সম্ভব তাও জানতে পারবেন। সাইকেলে চড়ার অভ্যাস করুন বাড়ির বাইরে বের হলে কিংবা কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে রিকশা বা বাস ব্যবহার করেন অনেকে। ১০ কিলোমিটারে কম পথ হলে কিন্তু সহজেই সাইকেল চালিয়ে যেতে পারেন। এতে শারীরিক ব্যায়াম যেমন হবে, তেমনি বাঁচবে ভাড়াও। মূল্যছাড়ের দোকান থেকে কেনাকাটা করুন দামি ব্র্যান্ডের পোশাক পরতে কার না ভালো লাগে। কিন্তু প্রসঙ্গ যখন সংসারের খরচ কমানো, তখন এটি কিছুদিন এড়িয়ে চলতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে