কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মৃত্যুর সিকি শতাব্দী পরও জনপ্রিয় প্রিন্সেস ডায়ানা

প্রথম আলো যুক্তরাজ্য / ইংল্যান্ড প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২, ২০:০১

সিকি শতাব্দী আগে মাত্র ৩৬ বছর বয়সে প্রিন্সেস ডায়ানা মারা যান। কিন্তু এখনো বিশ্বজুড়ে বহু মানুষের ‘হৃদয়ের রাজকুমারী’ হয়ে রয়ে গেছেন তিনি। ডায়ানার মৃত্যু এখনো যেমন মানুষকে ভাবায়, তেমনি ব্রিটিশ রাজপরিবারের ওপর এখনো ভর করে আছে তাঁর মৃত্যুর ছায়া। ৩১ আগস্ট ডায়ানার ২৫তম মৃত্যুবার্ষিকী।


১৯৯৭ সালের ৩১ আগস্ট ফ্রান্সের রাজধানী প্যারিসে একটি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা। দুর্ঘটনার সময় লিমোজিনে ডায়ানার সঙ্গে ছিলেন তাঁর প্রেমিক মিসরের দোদি আল-ফায়েদ। ছবি তোলার জন্য মোটরসাইকেলে করে পিছু নেওয়া পাপারাজ্জিদের হাত থেকে বাঁচার জন্যই গাড়িটি প্রচণ্ড বেগে চলতে শুরু করে। তখন কংক্রিট পিলারের সঙ্গে গাড়িটির সংঘর্ষে ঘটনাস্থলেই মারা যান দোদি। ভোর চারটার দিকে হাসপাতালে ডায়ানাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা। ডায়ানা যখন মারা যান, তখন তাঁর ছেলে প্রিন্স উইলিয়ামের বয়স মাত্র ১৫ বছর ও প্রিন্স হ্যারির বয়স ১২ বছর।


ডায়ানা বিশ্বের সর্বাধিক জনপ্রিয় একজন ব্যক্তিত্ব এবং সবচেয়ে বেশি ছবি তোলা একজন নারী। তাঁর রহস্যজনক মৃত্যুতে সংকটে পড়ে ব্রিটিশ রাজতন্ত্র। বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ ‘জনগণের রাজকুমারী’ ডায়ানার মৃত্যুতে স্তম্ভিত হয়, শোক জানায়। ডায়ানাকে এই উপাধি দিয়েছিলেন তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও