কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্নান করার সাবান বেছে নেওয়ার সময়ে এই ভুল করলেই বারোটা বাজবে ত্বকের! পথ দেখালেন চিকিৎসক

eisamay.com প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২, ১৫:৫৯

সুস্থ থাকার জন্য আমাদের প্রতিদিন স্নান করা প্রয়োজন। তারই পরামর্শ দেন চিকিৎসকরা। এবং স্নান করার সময়ে নানা প্রসাধনী আমরা ব্যবহার করি। বিশেষ করে আমরা নানা ধরনের সাবান ব্যবহার করি। সাবান হল এই ক্লিনজিং এজেন্ট, যা পশু ও সবজির ফ্যাট থেকে তৈরি করা হয়। তাই আপনার ত্বকে কোন সাবান ব্যবহার করছেন, সেদিকে খেয়াল রাখতে হবে।



তাই সঠিক সাবান বেছে নিতে হবে। কারণ, ত্বকের pH মাত্রা ঠিক রাখা প্রয়োজন। নাহলেই কিন্তু ত্বকের নানা সমস্যা শুরু হবে। আমাদের খেয়াল রাখতে হবে যে, সাধারণ সাবানে pH মাত্রা থাকে ৯-১১। যদি তা আমাদের ত্বকের পিএইচ মাত্রা বাড়িয়ে দেয়, তাহলে সমস্যা বাড়বে। তাই সঠিক সাবান বেছে নিতে হবে, এই নিয়ে পরামর্শ দিচ্ছেন চিকিৎসক আকৃতি গুপ্তা। তিনি নয়া দিল্লির যমুনা বিহারের জিভিশা ক্লিনিকের কস্মেটিক ডার্মালজিস্ট।
সাবান বেছে নেওয়ার আগে কী খেয়াল রাখবেন


প্রথমেই খেয়াল রাখতে হবে যে সাবান যেন কখনও ত্বকে সরাসরি ব্যবহার না করেন। তাই এটি জলের সঙ্গে মিশিয়ে তবেই ত্বকে লাগানো উচিত। যদি আপনার ত্বকে আগে থেকেই কোনও সমস্যা থেকে থাকে, তাহলে আরও বেশি সতর্ক হতে হব আপনাকে।


চিকিৎসক আকৃতি বলছেন, সাবান এবং ক্লিনজার বারবার করে মুখে ব্যবহার করা উচিত নয়। এতে আপনার ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বকে সমস্যা শুরু হবে। এছাড়াও বাজারে যে সব সাবান, শাওয়ার জেল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান, হার্বাল সাবান, অ্যারোমাথেরাপি সাবান পাওয়া যায়, সেগুলো ব্যবহার করার সময়েও আপনাকে সতর্ক থাকতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে