কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সম্পর্কের নতুন উচ্চতায় ভারত ও ইসরায়েল

এক সময় আন্তর্জাতিক ক্ষেত্রে প্রায়-একঘরে ইসরায়েল বিশ্বব্যাপী বন্ধুত্ব ও সম্পর্কের দিগন্ত বিস্তৃত করছে দ্রুতবেগে। ঘোরতর শত্রু অনেক আরব দেশই এখন ইসরায়েলের মিত্র। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে শীর্ষ পর্যায়ের রাষ্ট্রীয় সফরের পাশাপাশি বাণিজ্য ও বিমান যোগাযোগের সূচনাও করেছে একদা বিচ্ছিন্ন ইহুদি রাষ্ট্রটি।

এশিয়ার এ প্রান্তের দেশগুলোতেও সরব ইসরায়েল। সম্পর্ক বাড়ানোর নানা চেষ্টায় তৎপর ইসরায়েল। বিশেষত, সম্পর্কের নতুন উচ্চতায় পৌঁছেছে ভারত ও ইসরায়েল। এবছর জুনে পালিত হয়েছে ভারত-ইসরায়েল সম্পর্কের ৩০ বছর।

ভারত ও ইসরায়েল নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৩০তম বার্ষিকী উপলক্ষে একটি স্মারক লোগো চালু করেছে। লোগোটিতে ডেভিডের তারকা এবং অশোকচক্র স্থান পেয়েছে, যে দুটি প্রতীক উভয় দেশের জাতীয় পতাকাতে শোভা পায়। এই বিশেষ লোগোটিকে ইসরায়েলের জনগণ এবং ভারতের জনগণের মধ্যে বিদ্যমান দৃঢ় বন্ধুত্ব, ভালবাসা এবং প্রশংসার প্রতীক বলে বর্ণনা করা হয়েছে। এটি উভয় পক্ষের মধ্যে ক্রমবর্ধমান কৌশলগত অংশীদারিত্বকেও চিত্রিত করে বলে মনে করেন ভারতে ইসরায়েলের রাষ্ট্রদূত নওর গিলোন এবং ইসরায়েলে ভারতের রাষ্ট্রদূত সঞ্জীব সিংলা, যাদের আনুষ্ঠানিক উপস্থিতিতে একটি অনলাইন ইভেন্টের মাধ্যমে লোগোটি ভার্চুয়ালি উন্মোচন করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন