কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জলবায়ু উদ্বাস্তু ৩০ বছরে ৭ গুণ বাড়বে

দেশ রূপান্তর সাধন সরকার প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২, ১৫:৪৪

সবুজ-শ্যামল প্রাকৃতিক সৌন্দর্যের বাংলা জলবায়ুু পরিবর্তনের কারণে ধুঁকছে। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব দেশজুড়ে। ভালো নেই উপকূলের মানুষ। জলবায়ুর নেতিবাচক প্রভাব দিনকে দিন বাড়ছে। বাড়ছে জলবায়ু উদ্বাস্তুর সংখ্যা। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে বহু আগে থেকেই জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়তে শুরু করেছে। খুলনা, বাগেরহাট, সাতক্ষীরাসহ উপকূলের বিভিন্ন জেলার হাজার হাজার পরিবার জলবায়ু পরিবর্তনের প্রত্যক্ষ ও পরোক্ষ শিকার হয়ে উদ্বাস্তুর জীবন বরণ করতে বাধ্য হয়েছে এবং হচ্ছে।


দেশের দক্ষিণাঞ্চল, উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, দক্ষিণ-পশ্চিমাঞ্চলে জলবায়ু পরিবর্তনের সরাসরি প্রভাব পড়েছে। অন্যদিকে প্রত্যক্ষ প্রভাব না পড়লেও রাজধানীসহ দেশের মধ্যাঞ্চলে জলবায়ু পরিবর্তনের পরোক্ষ প্রভাব পড়েছে। জলবায়ু উদ্বাস্তুরা ভিড় জমাচ্ছেন দেশের মধ্যাঞ্চলে। উপকূলের শিশুদের জীবনও জলবায়ু পরিবর্তনের ফলে এলোমেলো। প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়ে দরিদ্র পরিবারগুলো আরও বেশি সংকটের কবলে নিমজ্জিত হচ্ছে। একটা দুর্যোগ কাটিয়ে না উঠতেই আরেকটি প্রাকৃতিক দুর্যোগ এসে উপকূলবাসীর স্বপ্ন তছনছ করে দিচ্ছে।


জলবায়ু পরিবর্তনে উপকূলের মানুষের কর্মসংস্থান কমে গেছে। উপকূলের শত শত পরিবার কাজ হারিয়ে, নদীভাঙনের শিকার হয়ে, সুপেয় পানির সংকটে বেঁচে থাকার তাগিদে শহরে পাড়ি জমাচ্ছে। উপকূলে প্রলয়ংকরী ঘূর্ণিঝড় সিডর, আইলার কথা এখনো কেউ ভোলেনি। সাতক্ষীরা ও খুলনায় উপকূলের বেড়িবাঁধে এখনো বহু পরিবার মানবেতর দিন কাটাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও