কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পূর্বাভাস ভুল হওয়ায় দুই শীর্ষ আবহাওয়াবিদ বরখাস্ত

www.ajkerpatrika.com হাঙ্গেরি প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২, ১২:৫৮

ভুল আবহাওয়ার পূর্বাভাস দেওয়ায় বড় শাস্তির মুখে পড়েছেন ইউরোপের দেশ হাঙ্গেরির দুই শীর্ষ আবহাওয়াবিদ। দুর্যোগপূর্ণ আবহাওয়ার ইঙ্গিত পেয়ে সরকারের পক্ষ থেকে একটি জাতীয় অনুষ্ঠান বাতিলের পর যখন দেখা যায় পূর্বাভাস ভুল ছিল, তখন শীর্ষ দুই কর্মকর্তাকে বরখাস্ত করে কর্তৃপক্ষ। 


গত শনিবার সন্ধ্যায় সেন্ট স্টিফেন দিবস উদ্‌যাপনের জন্য ‘ইউরোপের সবচেয়ে বড় আতশবাজি প্রদর্শন’-এর আয়োজন করা হয় হাঙ্গেরিতে। সেন্ট স্টিফেন দিবস উপলক্ষে দেশটিতে ছিল জাতীয় ছুটি। তবে অনুষ্ঠান শুরুর সাত ঘণ্টা আগে সরকার আবহাওয়ার সতর্কতার কথা উল্লেখ করে স্থগিত করে তা। পরে দেখা যায়, যখন অনুষ্ঠান হওয়ার কথা ছিল, তখন বৃষ্টি নয়, বরং আবহাওয়া ছিল শান্ত। এর পরিপ্রেক্ষিতেই কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের প্রধান ও উপপ্রধানকে বরখাস্ত করা হয়। 


বিবিসির প্রতিবেদনে জানা যায়, বেশ বড় আয়োজন ছিল সরকারের। দানিউব নদীর তীরে রাজধানী বুদাপেস্টের ২৪০ স্থানে ব্যবস্থা ছিল ৪০ হাজারের বেশি আতশবাজি প্রদর্শনীর প্রস্তুতি। এমন প্রদর্শনীতে সাধারণত ২০ লাখের মতো মানুষ উপস্থিত থাকে। 


আবহাওয়া সতর্কতার কারণে সরকার অনুষ্ঠানটি এক সপ্তাহের জন্য স্থগিত করে। কিন্তু পূর্বনির্ধারিত অনুষ্ঠানের সময় যেভাবে ঝড়-বৃষ্টির পূর্বাভাস ছিল, তেমন কিছুই হয়নি। 


এ ঘটনার পর আবহাওয়া অধিদপ্তর রোববার (২১ আগস্ট) ফেসবুকে এক পোস্টে ক্ষমা চেয়েছে। তাদের ভাষ্য, এতটুকু অনিশ্চয়তা আবহাওয়ার পূর্বাভাসের অংশ। তবে অধিদপ্তরের ব্যাখ্যা সরকারের কাছে গ্রহণযোগ্য হয়নি। পরদিন সোমবার বরখাস্ত করা হয় দুই আবহাওয়া বিভাগের প্রধান ও উপপ্রধানকে। 


এদিকে সরকারসমর্থকেরা আবহাওয়া অধিদপ্তরের সমালোচনা করে আগামী শনিবার আবার এই আতশবাজির আয়োজন করার কথা জানিয়েছেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও