কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢাকা উত্তর আ.লীগ: ৬৪ ওয়ার্ডের শীর্ষ দুই পদ চান ১ হাজার ২৪ জন

প্রথম আলো প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২, ১২:৫১

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ৬৪টি ওয়ার্ডের কমিটির শীর্ষ দুই পদের জন্য দৌড়ঝাঁপ করছেন হাজারো প্রার্থী।


ওয়ার্ড পর্যায়ের এ কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ পেতে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের কাছে ১ হাজার ২৪ জন জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন। তাঁদের মধ্যে সভাপতি পদপ্রার্থী ৩৭৭ জন। ৬৪৭ জন সাধারণ সম্পাদক পদপ্রার্থী।


থানা কমিটির ক্ষেত্রেও প্রায় একই চিত্র লক্ষণীয়। শীর্ষ দুই পদ চান শতাধিক প্রার্থী।


ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের আওতাধীন থানার সংখ্যা ২৬। এসব থানা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদ পেতে ইতিমধ্যে ৪৮৪ জন নেতা জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন। তাঁদের মধ্যে সভাপতি পদপ্রার্থী ১৮৯ জন। সাধারণ সম্পাদক পদপ্রার্থী ২৯৫ জন।
ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বর্তমান সভাপতি শেখ বজলুর রহমান। সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি। ২০১৯ সালের ৩০ নভেম্বর তাঁরা দায়িত্ব পান।


ওয়ার্ড পর্যায়ের কমিটির শীর্ষ দুই পদে এত প্রার্থী হওয়ার কারণ কী, এমন প্রশ্নে একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, দীর্ঘদিন ধরে দল ক্ষমতায়। স্থানীয় পর্যায়ে শীর্ষ পদ পাওয়া গেলে নানা সুযোগ-সুবিধা ভোগের একটা বিষয় থাকে। তাই শীর্ষ দুই পদ পেতে বিপুলসংখ্যক নেতা আগ্রহী হয়ে উঠেছেন।


দলীয় সূত্রে জানা যায়, আগে থানা ও ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠনের জন্য ২০০৩ সালে সম্মেলন হয়েছিল। কিন্তু তখন অভ্যন্তরীণ কোন্দলের কারণে কমিটি ঘোষণা করা হয়নি। সম্মেলনের ১৩ বছর পর ২০১৬ সালে কেন্দ্র থেকে থানা ও ওয়ার্ড কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়। প্রায় দুই দশকের মাথায় আবার সম্মেলনের মাধ্যমে থানা ও ওয়ার্ড পর্যায়ের কমিটি হতে যাচ্ছে।


ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২৬টি থানার মধ্যে মিরপুরের দারুস সালাম থানায় সর্বোচ্চ ১৫ জন সভাপতি হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ সম্পাদক পদ পেতে উত্তরা পূর্ব থানার সর্বোচ্চ ২৫ জন জীবনবৃত্তান্ত জমা দিয়ে তোড়জোড় চালাচ্ছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও