কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভালোবাসা ছাড়াও দাম্পত্য সম্পর্ক মজবুত করতে আরো যা প্রয়োজন

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২২ আগস্ট ২০২২, ১২:০১

শুধু ভালোবাসা থাকলেই সম্পর্ক ভালো থাকবে এমনটা আশা করা ঠিক নয়। সম্পর্ক ভালো থাকে অনেকগুলি বিষয়ের উপর। তবে একথা সত্য, পারস্পরিক সম্পর্ক মজবুত করতে প্রথম প্রয়োজন ভালোবাসা। দাম্পত্য সম্পর্ক হল আবেগের সংমিশ্রণে তৈরি হওয়া এক নিবিড় অনুভূতি। এই সম্পর্ক ভালো রাখতে কয়েকটি বিষয়ের দিকে নজর দিতে হবে।


পরস্পরের প্রতি বিশ্বাস


সম্পর্ক ভালো রাখতে একে অপরের প্রতি বিশ্বাস রাখাটা প্রয়োজন। সম্পর্কে ওঠা-নামা থাকবেই। তবে বিশ্বাসের ভিত যদি দৃঢ় হয় তা হলে সম্পর্ক হবে অমলিন।


একে অপরকে সম্মান দেখানো


যে কোনো সম্পর্কে পরস্পরের প্রতি সম্মান থাকাটা অত্যন্ত জরুরি। একে অপরের পছন্দ, ভালোলাগা আলাদা হতে পারে। অস্বাভাবিক কিছু নয়। পরস্পরের পছন্দ, অপছন্দ, উপলব্ধিগুলি এ়ড়িয়ে যাবেন না। একসঙ্গে দুইজনের পছন্দগুলি ভাগাভাগি করে নিন।


সম্পর্ক হোক খোলামেলা


যে কোনো সম্পর্কে বন্ধুত্ব থাকাটা অত্যন্ত জরুরি। একজনের ভালো লাগা, মন্দ লাগা, ইচ্ছা, আকাঙ্ক্ষা, উদ্বেগ, আনন্দ, চিন্তা— সব কিছুই  অপরের কাছে মন খুলে প্রকাশ করতে হবে। সম্পর্কে কোনো জড়তা রাখবেন না। সম্পর্ক সহজ করে তুলতে কোনো কিছু চেপে না রেখে মন খুলে বলে দিন। এমনকি, সঙ্গীর কোনো আচরণেও যদি খারাপ লাগে তা-ও জানিয়ে দিন। রাগ পুষে রাখলে শুধু জটিলতাই বাড়বে। কিছু লাভ হবে না।


একে অপরের আশ্রয় হয়ে উঠুন
দাম্পত্য সম্পর্কে একজন আরেকজনের কাছে নিশ্চিন্ত আশ্রয় খোঁজেন। আপনি আপনার সঙ্গীর সেই ভরসার জায়গা হয়ে উঠুন। একে অপরের খারাপ সময়ে মানসিক সাপোর্ট দিন। সম্পর্ক ভালো রাখতে প্রয়োজন মানসিক স্পর্শ। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও