কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজ্জাকের সঙ্গে প্রথম দেখায় তাঁদের কী কথা হয়েছিল

প্রথম আলো প্রকাশিত: ২১ আগস্ট ২০২২, ১৬:৫৯

কেউ তাঁকে বাংলাদেশি চলচ্চিত্রের ‘রাজা’ বলেন, কেউবা ভালোবেসে বলেন নায়করাজ রাজ্জাক। দেশীয় চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় ও সর্বজন গ্রহণযোগ্য এই নায়কের প্রস্থান হয়েছে আজ থেকে ঠিক পাঁচ বছর আগে। আজকের এই দিনে তিনি চলে যান তাঁর প্রিয় ঢাকা, প্রিয় ঢালিউড ছেড়ে পরপারে। তাঁর স্মৃতি অবশ্য ভোলেনি ঢালিউড। এই দিনে দেশের চলচ্চিত্রের তিন বরেণ্য নায়িকার কাছে জানতে চেয়েছিলাম, তাঁদের সঙ্গে রাজ্জাকের প্রথম দিন কী কথা হয়েছিল? তারা মনে করতে চাইলেন কখন, কোথায় কীভাবে দেখা হয়েছিল তাঁদের।



প্রথম জীবনে বরেণ্য নির্মাতা জহির রায়হানের সহকারী হিসেবে কাজ করেছিলেন রাজ্জাক। ষাটের দশকে সুচন্দা তখন সুভাষ দত্তের ‘কাগজের ফুল’ ছবিতে অভিনয় করছিলেন। দ্বিতীয় ছবি জহির রায়হানের ‘বেহুলা’র পোশাকের নকশা দেখতে যান প্রযোজনা প্রতিষ্ঠানের কার্যালয়ে। সেখানে উপস্থিত ছিলেন জহির রায়হানসহ আরও কয়েকজন।


সুচন্দা বলেন, ‘আমিও তখন নতুন। পোশাকের নকশা দেখে বাসায় ফিরব। জহির রায়হান সাহেবও বের হলেন। দেখলাম, গেঞ্জি পরা একটা ছেলে বেঞ্চের ওপর বসা।

জহির সাহেবকে দেখে ছেলেটি উঠে দাঁড়াল। কাছে গিয়ে ছেলেটির পিঠ চাপড়ে তিনি বললেন, “আপনি তো অভিনয় করতে চেয়েছিলেন। যান, আপনাকে হিরো বানিয়ে দিলাম। বেহুলা ছবির নায়ক লখিন্দর চরিত্রে অভিনয় করবেন। আর ইনিই আপনার নায়িকা।” রাজ্জাক হঠাৎ চুপ হয়ে গেলেন। চোখ ছলছল করে উঠল। পা ছুঁয়ে সালাম করলেন।’ বেহুলা মুক্তির পর পরিচালক জহির রায়হানের সঙ্গে বিয়ে হয় সুচন্দার। বিয়ের পরও দুই পরিবারের বাসায় যাতায়াত ছিল রাজ্জাকের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও