কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


জব্দ করা রুশ ধনকুবেরের বিলাসবহুল প্রমোদতরি উঠছে নিলামে

বিলাসবহুল প্রমোদতরিটির নাম ‘এক্সিওমা’। আরাম–আয়েশের কী ব্যবস্থা নেই সেটিতে। সুসজ্জিত ৬টি কেবিনে অনায়াসে থাকতে পারবেন ১২ জন। রয়েছে সুইমিংপুল, স্পা, থ্রিডি সিনেমা, জেট স্কি—এমনকি মন চাইলে পানির নিচ থেকে ঘুরে আসার সুবিধাও। সাড়ে সাত কোটি ডলারের এই প্রমোদতরি নিলামে উঠতে যাচ্ছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, এক্সিওমা নিলামে তোলার কারণ, সেটির মালিক একজন রুশ ধনকুবের। তাঁর নাম দিমিত্রিয়েভিচ পাম্পিয়ানস্কি। ইউক্রেনে অভিযান শুরুর পর রাশিয়ার অনেক ধনকুবেরের মতো তাঁর ওপরও নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

দিমিত্রিয়েভিচ পাম্পিয়ানস্কির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যাংক জেপি মরগান অভিযোগ আনে, এই ধনকুবের তাদের দুই কোটি ডলারের ঋণ পরিশোধ করেননি। এরপর গত মার্চে প্রমোদতরিটি জিব্রালটার প্রণালি থেকে জব্দ করা হয়। আগামী মঙ্গলবার সেটি নিলামে তোলা হবে। তবে যেমনটি মনে করা হচ্ছে, নিলামে তেমন দাম উঠবে না বলে আশঙ্কা রয়েছে।

রুশ ধনকুবেরদের জব্দ করা সম্পদ ইউক্রেনের শরণার্থীদের সহায়তায় খরচ করার আহ্বান জানিয়ে আসছে যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ। তবে এক্সিওমা বিক্রির অর্থ পাম্পিয়ানস্কির বিরুদ্ধে অভিযোগ আনা জেপি মরগানের কোষাগারে যাবে বলেই মনে করা হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন