কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘ভবিষ্যতে পাঁচ-ছয়টি দেশ টেস্ট খেলতে পারে’

প্রথম আলো প্রকাশিত: ২০ আগস্ট ২০২২, ১৫:১৫

টেস্ট ক্রিকেট ভবিষ্যতে মাত্র পাঁচ থেকে ছয়টি দেশ খেলতে পারে বলে মনে করেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ। এই পাঁচ-ছয়টি দেশই প্রতিদ্বন্দ্বিতামূলক খেলার মাধ্যমে সংস্করণটি বাঁচিয়ে রাখতে পারে, এমনটাই ধারণা স্মিথের।


লর্ডস টেস্টে কাল তৃতীয় দিনে সংবাদমাধ্যম স্কাই স্পোর্টসকে নিজের এই ধারণার কথা বলেন স্মিথ। লর্ডসে ইংল্যান্ডকে তিন দিনের মধ্যে ইনিংস ও ১২ রানে হারায় দক্ষিণ আফ্রিকা।


টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের চাপে টেস্ট ক্রিকেট হারিয়ে যেতে পারে—বহুল চর্চিত এই কথা এখনো চালু আছে। তবে স্মিথ টেস্ট ক্রিকেট হারিয়ে যাওয়ার সম্ভাবনা দেখছেন না। সংস্করণটির ব্যাপ্তি ছোট হয়ে আসতে পারে বলে মনে করেন টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচে অধিনায়কত্ব (১০৩) করা স্মিথ। ৪১ বছর বয়সী সাবেক এই ওপেনার এখন দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের কমিশনার। দক্ষিণ আফ্রিকার ‘টেস্ট ক্রিকেট না খেলার কোনো ইচ্ছা নেই’ বলেও জানিয়েছেন স্মিথ।


স্কাই স্পোর্টসকে স্মিথ বলেন, ‘টেস্ট ক্রিকেটে এখন শুধু আইকনিক কিংবা বড় দলগুলোই ভূমিকা রাখছে। এটা সত্যিই দারুণ ব্যাপার যে, বিরাট কোহলির নেতৃত্ব ভারত টেস্ট ক্রিকেটকে বেশ গুরুত্বের সঙ্গে নিয়েছিল। তারা এখনো সে পথেই আছে। কিন্তু প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দলের কথা বললে আপনি তো ১০,১১, ১২, ১৩, কিংবা ১৪টি দল পাবেন না। এক সময় পাঁচ থেকে ছয়টি দল হয়তো এই পর্যায়ে টেস্ট ক্রিকেট খেলতে পারে।’


আইসিসির নতুন ভবিষ্যৎ সফরসূচি (এফটিপি) প্রকাশ হওয়ার পর টেস্ট ক্রিকেট নিয়ে কথা বললেন স্মিথ। বর্তমান চক্রের (২০১৯-২০২৩) তুলনায় আগামী চক্রে (২০২৩-২০২৭) কম টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। ২০২৩-২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তিন ম্যাচের কোনো টেস্ট সিরিজও রাখা হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও