কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্বের সবচেয়ে বড় ক্রোকেট

প্রথম আলো জাপান প্রকাশিত: ২০ আগস্ট ২০২২, ১৫:০৮

জাপানের আসাবু শহরে প্রতিবছর গ্রীষ্মকালীন উৎসব অনুষ্ঠিত হয়। শহরবাসী নেচে-গেয়ে-খেয়ে উৎসব উদ্‌যাপন করেন। এবারের উৎসবে বানানো হয়েছিল বিশাল একটি ক্রোকেট। এটি এতটাই বড় যে বিশ্বের সবচেয়ে বড় ক্রোকেটের আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছে। পেয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের সনদ।


ক্রোকেট মূলত ফরাসি একটি খাবার। তবে বিশ্বজুড়েই এটি খুবই জনপ্রিয়। মাংস কিংবা মাছের সঙ্গে চাল, আলু, ডিম, পেঁয়াজ ও বিভিন্ন ধরনের সবজি মিশিয়ে সেই মণ্ড গরম তেলে ভেজে মচমচে এ খাবার বানানো হয়। ক্রোকেট দেখতে ছোট আকারের বল কিংবা রোলের মতো। অনেকটাই ফিশ কিংবা মিটবল অথবা ফিশ ফিঙ্গারের মতো। কিন্তু জাপানের আসাবু শহরে বানানো ক্রোকেটটি আকারে বিশাল, ওজন ৬১৫ পাউন্ড। দেখতে অনেকটা বড় কেকের মতো।

সবচেয়ে বড় ক্রোকেট বানিয়ে বিশ্ব রেকর্ড গড়ার এ খবর প্রকাশ করেছে গত বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম ইউপিআই।


বার্তা সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, আসাবু শহরটি জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইডোতে অবস্থিত। ২০০৪ সাল থেকে প্রতিবছর শহরটিতে গ্রীষ্মকালীন উৎসব আয়োজিত হয়ে আসছে। এবারের আয়োজনে ৬১৫ পাউন্ডের এই ক্রোকেট ছিল মূল আকর্ষণ। এটি বানিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের আনুষ্ঠানিক স্বীকৃতি বাগিয়ে নিয়েছেন উৎসব আয়োজকেরা। এই ঘটনা ও স্বীকৃতি সামাজিক যোগাযোগমাধ্যমেও বেশ সাড়া ফেলেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও