কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বৈশ্বিক তালিকায় তিন ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর

প্রথম আলো প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২, ১০:৩২

কনটেইনার পরিবহনের বৈশ্বিক তালিকায় তিন ধাপ এগিয়েছে চট্টগ্রাম বন্দর। চট্টগ্রাম বন্দর এখন বিশ্বের ৬৪তম ব্যস্ততম বন্দর। এক বছর আগের তালিকায় ৬৭তম অবস্থানে ছিল এই বন্দর।


২০২১ সালে বন্দরগুলোর কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে সেরা ১০০ বন্দরের এই তালিকা প্রকাশ করেছে লন্ডনভিত্তিক শিপিংবিষয়ক বিশ্বের সবচেয়ে পুরোনো সংবাদমাধ্যম লয়েডস লিস্ট। গতকাল বৃহস্পতিবার রাতে তালিকাটি প্রকাশ করেছে সংস্থাটি।


২০১৯ সালে কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে লয়েডস লিস্ট ২০২০ সালে যে বৈশ্বিক তালিকা প্রকাশ করেছিল, সেখানে চট্টগ্রাম বন্দর সবচেয়ে ভালো অবস্থানে ছিল। ওই তালিকায় বন্দরের অবস্থান ছিল ৫৮তম। এরপর করোনার সময়ে কনটেইনার পরিবহনে হোঁচট খায় এ বন্দর। এক লাফে ৯ ধাপ পিছিয়ে ৬৭তম অবস্থানে চলে যায় চট্টগ্রাম বন্দর। আগের অবস্থানে ফিরে না এলেও এবার এগিয়েছে।    


বৃহস্পতিবার রাতে প্রকাশিত লয়েডস লিস্টের তথ্য অনুযায়ী, ২০২১ সালে চট্টগ্রাম বন্দর দিয়ে ৩২ লাখ ১৪ হাজার একক কনটেইনার পরিবহন হয়েছে। বন্দরের মূল স্থাপনা, কমলাপুর কনটেইনার ডিপো ও পানগাঁও কনটেইনার টার্মিনাল মিলে এসব কনটেইনার পরিবহন করে চট্টগ্রাম বন্দর। ২০২০ সালে এই সংখ্যা ছিল ২৮ লাখ ৩৯ হাজার একক কনটেইনার। এই হিসাবে প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ২০ শতাংশ।


জানতে চাইলে চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান প্রথম আলোকে বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় চট্টগ্রাম বন্দর ক্রমতালিকায় এগিয়েছে। করোনা কাটিয়ে ওঠার পর ২০২১ সালে বিশ্বজুড়ে বড় বন্দরগুলোতে জাহাজজট হলেও এই বন্দরে ছিল না। এর অর্থ, পণ্য পরিবহনে সেবার মানও বেড়েছে। তিনি বলেন, সামনে পতেঙ্গা টার্মিনাল চালু হবে। বে টার্মিনাল নির্মাণ হবে। তাতে ভবিষ্যতে এই বন্দর বৈশ্বিক ক্রমতালিকায় আরও এগিয়ে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও