কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিলকিস বানুর ধর্ষকদের মুক্তি, ক্ষোভের মুখে মোদি

প্রথম আলো ভারত প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২, ২০:৫১

বিলকিস বানুর ধর্ষকদের মুক্তি দেওয়ায় তীব্র সমালোচনার মুখে পড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সিদ্ধান্তের মধ্য দিয়ে বিজেপি সরকার দেশের কাছে কোন দৃষ্টান্ত রাখতে চাইছে তা নিয়ে বিরোধীরা একযোগে প্রশ্ন তুলেছেন। কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রধানমন্ত্রীর কাছে জানতে চেয়েছেন, নারীশক্তি নিয়ে যাঁরা মিথ্যা স্তোক দেন, তাঁরা দেশের নারীদের কোন বার্তা দিতে চাইছেন? প্রধানমন্ত্রীর কথা ও কাজের মধ্যে কী দুস্তর ফারাক, গোটা দেশ তা দেখছে।


চারদিকের এই সমালোচনা সত্ত্বেও বিলকিস বানুর ধর্ষক ও তাঁর পরিবারের খুনিদের মুক্তি দেওয়া প্রসঙ্গে আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত কেন্দ্রীয় সরকার ছিল চুপ। প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী বা বিজেপির সর্বভারতীয় সভাপতি কেউ মুখ খোলেননি।


২০০২ সালে গুজরাট দাঙ্গার সময় দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছিলেন ২১ বছর বয়সী গৃহবধূ বিলকিস বানু। সে সময় তিনি পাঁচ মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। ধর্ষকেরা বিলকিসের তিন বছর বয়সী কন্যাসহ পরিবারের সাত সদস্যকে খুন করেছিলেন। এ ঘটনায় দায়ের করা মামলায় ২০০৮ সালে ১১ অপরাধীর যাবজ্জীবন কারাদণ্ড হয়।


স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে ১৪ বছর কারাবাসের পর সেই অপরাধীদের সাজা মওকুফ করার সিদ্ধান্ত নেয় গুজরাট সরকার। রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়, অপরাধীরা ১৪ বছর জেল খেটেছেন। জেলে তাঁদের আচরণ, বয়স ও অপরাধের প্রকৃতি বিবেচনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও ধর্ষণ ও খুনের আসামিদের শাস্তি না কমানো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষিত নীতি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও