কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কারওয়ান ও কাপ্তানবাজার সিন্ডিকেট যা বলে তাই হয়

সমকাল প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২, ২০:৩৫

ঢাকার খুচরা বাজারে মঙ্গলবার একটি ফার্মের ডিম কিনতে ক্রেতাকে গুনতে হয়েছে ১৩ টাকা ৭৫ পয়সা। আর এক কেজি ব্রয়লার মুরগিতে লেগেছে ২০০ টাকা। এক মাসের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে ৩৯ দশমিক ২৯ শতাংশ এবং ডিমের দাম হালিতে ২৮ দশমিক ৫ শতাংশ বেড়েছে। এ তথ্য সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি)। এই আগুনদামের পেছনে এ খাতের উদ্যোক্তা ও ক্রেতারা জ্বালানি তেলের দর বাড়ার পাশাপাশি দুষছেন সিন্ডিকেটকে। তাঁরা মনে করেন, সিন্ডিকেট ভাঙতে পারলেই ডিম-মুরগির বাজার ঠান্ডা হয়ে যাবে।


তাঁরা বলছেন, একটি চক্র ফোনে ফোনে বিভিন্ন এলাকায় ডিম-মুরগির দাম ঠিক করে দিচ্ছে। সে দামেই চলছে কেনাবেচা। এ প্রেক্ষাপটে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি), ব্রিডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বিএবি), ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও ওয়ার্ল্ড পোলট্র্রি সায়েন্স অ্যাসোসিয়েশনের নেতারা। বৈঠকে ডিম ও মুরগির দাম বাড়ার বিষয়ে আলোচনা হয়।



উদ্যোক্তারা সচিবকে জানান, কাঁচামাল ও জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়া এবং লোডশেডিংয়ের কারণে অনেক খামারি লোকসানে পড়ে ব্যবসা বন্ধ করে দিচ্ছেন। এ খাতকে বাঁচাতে দ্রুত পদক্ষেপ নিতে হবে সরকারকে। না হলে মানুষের কষ্ট আরও বাড়বে। তাঁরা জানান, ভোক্তা পর্যায়ে ডিম ও মুরগির দাম তাঁদের হাতে থাকে না। প্রান্তিক খামারিরা মুরগি ও ডিম উৎপাদনে বড় ভূমিকা রাখে। তবে সিন্ডিকেটের হাতে প্রান্তিক খামারিরা জিম্মি। তারা ফোনে ফোনে মুরগি ও ডিমের দাম নির্ধারণ করে দিচ্ছে। সেই দামে খামার থেকে মুরগি সংগ্রহ করে পাইকারদের দিচ্ছে।



পাইকারি দরে ডিম মেলে কারওয়ান বাজারে, আর মুরগি কাপ্তানবাজারে। এ দুটি বাজারে সরকারের তদারকি বাড়ানোর দাবি জানান তাঁরা। তাঁরা বলছেন, কারওয়ান বাজার ও কাপ্তানবাজারের সিন্ডিকেট ঠেকাতে পারলে মুরগি ও ডিমের বাজার ঠান্ডা হয়ে যাবে। এই সিন্ডিকেটের জাল ছিন্ন করতে না পারলে বাজারে অস্থিরতা থেকেই যাবে; খামারিরাও ক্ষতিগ্রস্ত হবেন। তবে সমস্যার পাশাপাশি উদ্যোক্তারা সচিবকে ডিম ও মুরগির দাম কমার আশ্বাস দিয়ে বলেছেন, পাইকারি বাজারে গত শনি থেকে রোববার প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ছিল ১৭৫ টাকা। গতকাল তা কমে হয়েছে ১৫০ টাকা। বাদামি রংয়ের প্রতিটি ডিম গত শনিবার ছিল ১০ টাকা ৯০ পয়সা। মঙ্গলবার ছিল ১০ টাকা ৫০ পয়সা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও