কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেসব কারণে কমছে রাইড শেয়ারিংয়ে অ্যাপের ব্যবহার

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২, ১০:২৯

অ্যাপের মাধ্যমে বাংলাদেশ রাইড শেয়ারিং যুগে প্রবেশ করলেও এখন সেই অ্যাপ থেকেই মুখ ফিরিয়ে নিচ্ছে বাইক রাইড শেয়ার করার চালকরা। অ্যাপ বদলে কন্ট্রাক্টে রাইড শেয়ার দেওয়াটা যেন নিয়মে পরিণত করেছেন চালকরা। রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোর কেটে নেওয়া কমিশনকে অতিরিক্ত মনে করায় অ্যাপ ব্যবহারে এই অনীহা বলে জানান চালকরা। অন্যদিকে অ্যাপে চালক খুঁজে না পাওয়ায় যাত্রীরাও অ্যাপ ব্যবহারে আগ্রহ হারাচ্ছেন। তবে যাত্রী এবং রাইড শেয়ার করা বাইক চালকদের উভয়ের কথা পর্যালোচনা করে দেখা যায় চালকদের সদিচ্ছার অভাব ও যাত্রীদের অসচেতনতাই অ্যাপ ব্যবহারের প্রধান প্রতিবন্ধকতা।


বর্তমানে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান পাঠাও পিক আওয়ারে (সকাল ৮টা থেকে ১১টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা) ১০ শতাংশ এবং অফ-পিক আওয়ারে ১৫ শতাংশ কমিশন রাখে। উবার ২৫ শতাংশ হারে কমিশন কাটে।


অ্যাপ ব্যবহারে অনীহার কারণ জানতে চাইলে আগারগাঁও যাত্রীর অপেক্ষায় থাকা বাইক চালক তারিক বলেন, বাইকে ৩০০ টাকার তেলে হাজার টাকার মতো আয় করা যায়। তার মধ্যে দুপুরের লাঞ্চসহ দৈনিক নিজের খরচই আছে ২০০ টাকা। বাকি থাকে ৫০০ টাকা। এইখান থেকে যদি ১৫ থেকে ২৫ পার্সেন্ট চলে যায় তাহলে আর থাকে কত? বাইকের খরচ আছে, নিজের পরিশ্রম আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও