কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিমানবন্দরে হয়রানি: কোর্স করিয়ে ভালো আচরণ শেখানো যাবে?

ডেইলি স্টার আমীন আল রশীদ প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ১৬:১৯

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হয়রানি এবং ইমিগ্রেশন কর্মকর্তাদের কাছ থেকে অপ্রাসঙ্গিক ও অসম্মানজনক প্রশ্ন শোনা মানুষের সংখ্যা অগণিত। যারা এই লেখাটি পড়ছেন, আমার ধারণা তাদেরও অনেকের এমন তিক্ত অভিজ্ঞতা রয়েছে।


শুধু ইমিগ্রেশন নয়, বিমানবন্দরে ঢোকার আগে লাগেজ বহনের জন্য ট্রলি পাওয়া থেকে শুরু করে দেশে ফিরে ইমিগ্রেশন ও কাস্টমস পার হয়ে বাইরে এসে প্রাইভেট কার, মাইক্রোবাস কিংবা সিএনজিচালিত অটোরিকশা পাওয়া পর্যন্ত প্রতিটি ধাপে হয়রানি ও বিরক্তিকর অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়।


সরকারের নীতিনির্ধারকরা এসব জানেন। পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষেরও বিষয়টি অজানা নয়। এরকম বাস্তবতায় এবার বিমানবন্দরের কর্মীদের ভালো আচরণ শেখানোর জন্য কোর্স চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।


বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোহাম্মদ মফিদুর রহমানের উদ্ধৃতি দিয়ে গত বুধবার একাধিক গণমাধ্যমের খবরে বলা হয়, 'বিমানবন্দরে সাধারণ যাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। যাত্রীদের সঙ্গে যাতে বিমানবন্দর কর্মীরা ভালো ব্যবহার করেন সেজন্য বিশেষ প্রশিক্ষণ কোর্স চালু করা হবে। বিমানবন্দরে কর্মরত ইমিগ্রেশন, কাস্টমস, পুলিশ সবাই এর আওতায় থাকবে। যাত্রীদের কথা চিন্তা করে এটা করা হচ্ছে। যাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার করে কেউ এখানে চাকরি করতে পারবে না।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও