কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বৃষ্টি কমে বাড়তে পারে তাপমাত্রা, সতর্ক সংকেত বহাল

জাগো নিউজ ২৪ আবহাওয়া অধিদফতর প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ১২:৪৮

বঙ্গোপসাগর থেকে ভারতের স্থলভাগে উঠে গেছে নিম্নচাপটি। এর প্রভাবে সোমবারও দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি অব্যাহত থাকতে পারে। তবে আগের চেয়ে বৃষ্টি কিছুটা কমতে পারে। এতে তাপমাত্রা কিছুটা বাড়ার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।


স্থল নিম্নচাপের জন্য বায়ুচাপের তারতম্যের কারণে উপকূলীয় এলাকায় ঝোড়ো হওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত ও অভ্যন্তরীণ নদীবন্দরে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত বহাল রাখা হয়েছে। অব্যাহত থাকতে পারে জলোচ্ছ্বাস পরিস্থিতিও।


রোববার ভোর ৬টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টির প্রবণতা খুলনা, চট্টগ্রাম, বরিশাল বিভাগ এবং ঢাকায় বেশি ছিল। এ সময়ে সবচেয়ে বেশি ৭০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বরিশালে। ঢাকায় ৩৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।


সোমবার (১৫ আগস্ট) সকাল থেকে ঢাকার আকাশে মেঘ থাকলেও বৃষ্টি হয়নি। দেখা মিলছে রোদেরও।


আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, পশ্চিমবঙ্গ-উত্তর উড়িষ্যা উপকূলের অদূরে ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে বর্তমানে ছত্তিশগড় এবং তৎসংলগ্ন এলাকার স্থল নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।


সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও