কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


কিডনি-জনিত রোগে ভুগছেন? কোন ফল খাদ্যতালিকায় রাখলে মারাত্মক ক্ষতি হতে পারে

সকালের জলখাবারে তাড়াহুড়োয় অনেকেই দুধ আর কর্নফ্লেক্সের সঙ্গে কলা খেয়ে থাকেন। পাউরুটি-কলা খাওয়ার চলও রয়েছে বহু বাড়িতে। কলায় রয়েছে প্রচুর পরিমাণে উপকারী পুষ্টিগুণ। মিনারেল, ভিটামিন, ফাইবার সমৃদ্ধ কলা অত্যন্ত স্বাস্থ্যকর। এ ছাড়াও কলায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম।

একটি মাঝারি মাপের কলা থেকে শরীরে প্রায় ৪০০ মিলিগ্রাম পটাশিয়াম প্রবেশ করে। পটাশিয়াম হৃদ্‌যন্ত্র ভাল রাখতে সাহায্য করে। তবে কোনও খাবারই খুব বেশি মাত্রায় খাওয়া স্বাস্থ্যকর নয়। রোজ কলা খেলেও সমস্যা হতে পারে। জেনে নিন, কারা রোজকার খাদ্যতালিকায় কলা রাখবেন না।

১) আপনার যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, তা হলে রোজ কলা না খাওয়াই ভাল। নইলে সমস্যা আরও বেড়ে যেতে পারে বলে জানাচ্ছে কিছু গবেষণা।

২) মাইগ্রেনের সমস্যা থাকলেও পুষ্টিবিদরা রোজ কলা না খাওয়ারই পরামর্শ দেন।

৩) কলায় উচ্চ মাত্রায় পটাশিয়াম থাকে। রোজ কলা খেলে শরীরে পটাশিয়ামের মাত্রা বেড়ে যেতে পারে। এই অবস্থাকে বিজ্ঞানের ভাষায় 'হাইপারক্যালেমিয়া' বলে। এই রোগে আক্রান্ত হলে কিডনি বিকল হয়ে যাওয়ার ঝুঁকি বাড়ে। কিডনির সমস্যা থাকলে কলা খাওয়া উচিত নয়।

৪) কলায় ভাল মাত্রায় ফাইবার থাকে। পরিমিত মাত্রায় ফাইবার শরীরের পক্ষে ভাল। তবে এর মাত্রা শরীরে বেড়ে গেলে গ্যাস, অম্বল, বদহজমের সমস্যা হতে পারে।

৫) যাঁরা অনিদ্রার সমস্যায় ভুগছেন, তাঁদের খাদ্যতালিকাতেও খুব বেশি কলা না থাকাই ভাল। বেশি কলা খেলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন