কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেসবুক-অ্যাপল সম্পর্কের টানাপড়েন কি শেষের পথে

বণিক বার্তা প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ০৩:০২

ফেসবুক ও অ্যাপলের মধ্যে দা-কুমড়ো সম্পর্ক দীর্ঘদিনের। ২০২০ সালে অনুষ্ঠিত ডেভেলপার সম্মেলনে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি জানিয়েছিল, বিজ্ঞাপন দেখানোর জন্য আইওএস এখন থেকে অ্যাপগুলোকে ব্যবহারকারীদের অনুমতি গ্রহণের জন্য নির্দেশনা ও নিয়ন্ত্রণের সুবিধা দেবে। এ ঘোষণার পর ফেসবুক আলোচনা ও সমালোচনা করেছে এবং আয়ের ক্ষেত্রে বিরূপ প্রভাবের বিষয়ে জানিয়ে এসেছে। তবে তাদের সম্পর্কের এ টানাপড়েন হয়তো শেষের দিকে রয়েছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। সম্প্রতি দ্য ওয়াল স্ট্রিট জার্নাল প্রকাশিত এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, বিশ্বের অন্যতম দুটি প্রযুক্তি জায়ান্ট একটি অংশীদারত্ব ও লভ্যাংশ চুক্তি নিয়ে কাজ করছে। খবর এনগ্যাজেট।


জার্নালের তথ্যানুযায়ী, অ্যাপল ও ফেসবুক একটি সাবস্ক্রিপশন পরিষেবা চালুর বিষয়ে কাজ করছে, যেটি ব্যবহারকারীদের বিজ্ঞাপনমুক্ত একটি প্লাটফর্ম ব্যবহারের সুবিধা দেবে। যেহেতু অ্যাপল সাবস্ক্রিপশনের পাশাপাশি ইন অ্যাপ পারচেজ বা কেনাকাটার ক্ষেত্রে লভ্যাংশ নেয়, সে হিসেবে এটি প্রতিষ্ঠানটির জন্য অন্যতম আকর্ষণীয় একটি চুক্তিতে পরিণত হবে।


আরেকটি চুক্তির বিষয়ে দুটি প্রতিষ্ঠানের মধ্যে আলোচনা হলেও শেষ পর্যন্ত বিতর্কের বিষয়ে পরিণত হয়েছে। বিষয়টি হচ্ছে বুস্ট করা পোস্ট থেকে অ্যাপলের লভ্যাংশ নেয়া। মূলত একটি নির্দিষ্ট পোস্টকে আরো বেশি রিডার বা ভিউয়ারের কাছে উপস্থাপনের জন্য ব্যক্তি বা প্রতিষ্ঠান এটি করে। অন্যদিকে মেটা মালিকানাধীন ফেসবুক দীর্ঘদিন থেকে বুস্টেড পোস্টকে তাদের বিজ্ঞাপন ব্যবসার অন্যতম পোর্টফোলিও হিসেবে বিবেচনা করে আসছে। জার্নালের তথ্যানুযায়ী, ছোট ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো বেশি গ্রাহকের কাছে পৌঁছানোর জন্য পোস্ট বুস্ট করে।


বুস্টের বিষয়ে অ্যাপল জানায়, এটি ইন অ্যাপ পারচেজ বা অ্যাপের ভেতর কেনাকাটার অন্তর্ভুক্ত হবে, যেখান থেকে প্রতিষ্ঠানটি ৩০ শতাংশ লভ্যাংশ নেয়। অন্যদিকে ফেসবুক জানায়, বুস্টের বিষয়টি অ্যাডভার্টাইজিং বা বিজ্ঞাপনের বিষয়। এখানে অ্যাপলের লভ্যাংশ গ্রহণের মতো কোনো বিষয় নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও