কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যেখানে ইন্টার্নশিপ, সেখানেই চাকরি

ইন্টার্নশিপ থেকে চাকরি

অনেক প্রতিষ্ঠানেই এখন ইন্টার্নশিপের মাধ্যমে শিক্ষার্থীদের কাজের সুযোগ মেলে। প্রতিষ্ঠানগুলোও ইন্টার্নশিপে অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্য থেকেই কর্মী নিয়োগ করছে। ইন্টার্নশিপের সময়টা শিক্ষার্থী যেমন নিজের দক্ষতা তৈরিতে কাজে লাগাতে পারে, তেমনই প্রতিষ্ঠানগুলো তাদের বিভিন্ন বিভাগের কর্মীর ঘাটতি পূরণ করতে পারে। ব্র্যাকের বিভিন্ন কার্যক্রমে তরুণদের ইন্টার্নশিপ করার সুযোগ আছে। যাঁরা ভবিষ্যতে উন্নয়নকর্মী হিসেবে কাজ করবেন, গবেষণা করবেন, তাঁরা এখানে ইন্টার্নশিপের মাধ্যমে হাতে–কলমে শেখার সুযোগ পান। বাংলাদেশের নানা প্রান্তের বিভিন্ন কর্মসূচিতে সংযুক্তির মাধ্যমে ইন্টার্নরা হাতে–কলমে নানা বিষয়ে জানার সুযোগ পান।

যে কাজ করতে চান, তার সঙ্গে যেন সংগতি থাকে

যে প্রতিষ্ঠানেই ইন্টার্নশিপ করুন না কেন, ভবিষ্যতে যে ক্ষেত্রে কাজ করতে চান, তার সঙ্গে যেন তা সংগতিপূর্ণ হয়। এতে সময় নষ্ট হবে কম আর ভবিষ্যতের চ্যালেঞ্জগুলো সম্পর্কেও আপনার পূর্বধারণা থাকবে। ইন্টার্নশিপ যেন হয় ‘ফোকাসড’। আমাদের শিক্ষার্থীরা অনেকেই সার্টিফিকেটের জন্য ইন্টার্নশিপ করতে চান, এটা নিজের পায়ে নিজেই কুড়াল মারার শামিল। ইন্টার্নশিপ বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষ ও ভবিষ্যতের কর্মজীবনের মধ্যে সংযোগ সেতু তৈরি করে। এই সুযোগ নিজেকে তৈরির জন্য গুরুত্বসহকারে নিতে হবে। কাজ শেখার সুযোগ আছে, এমন যেকোনো প্রতিষ্ঠানেই ইন্টার্নশিপ করা যেতে পারে।

ইন্টার্নশিপের জন্য প্রস্তুতি

ইন্টার্নশিপের জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে লিখিত পরীক্ষাসহ ভাইভার মুখোমুখি হতে হয় এখন। এ জন্য প্রস্তুতি নিতে হবে। প্রতিষ্ঠানের ওয়েবসাইট, লিংকডইনসহ বিভিন্ন চাকরির ওয়েবসাইট ঘাঁটতে হবে, পড়তে হবে সংবাদপত্র। সাম্প্রতিক বিভিন্ন বিষয় সম্পর্কে ধারণা রাখতে হবে। সিভি তৈরি করা শিখতে হবে। কম্পিউটার ও ভাষা যোগাযোগ সম্পর্কে থাকতে হবে সাধারণ ধারণা। প্রয়োজনে ওই প্রতিষ্ঠানে কাজ করেন, এমন কারও সঙ্গে কথা বলা যেতে পারে, যা ইন্টারভিউ সম্পর্কে ধারণা দেবে।

নিজেকে জানুন

নিজের ক্ষমতা সম্পর্কে ধারণা থাকতে হবে। কী কী বিষয়ে বা ক্ষেত্রে দক্ষতা বিকাশ করতে হবে, জানতে হবে। যা-তা করে ইন্টার্নশিপ করা যাবে না। শিক্ষাজীবনে অনেক ক্ষেত্রেই আমাদের দক্ষতা থাকে না, ইন্টার্নশিপের সময়ে সেগুলো অর্জন করা জরুরি। কর্মজীবনের জন্য নিজেকে প্রস্তুত করার সব ধরনের সুযোগ নিতে হবে এখান থেকেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন