কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


দৈনিক ৯ ঘণ্টার কম ঘুমালে যা ঘটে শিশুদের

কিছু কিছু শিশু বেশ চঞ্চল। ঘুমাতেই চায় না। পড়াশোনার চাপও বেশি। বাবা-মায়েরা অনেক সময় ছাড়ও দেন।

ভাবেন, বেশ চঞ্চলই তো আছে। যখন ঘুম পায় ঘুমাবে। আপনি হয়তো জান না এতে শিশুদের বিরাট ক্ষতি হয়ে যাচ্ছে। তেমনটাই জানাচ্ছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ডের একদল গবেষক।

দশ বছরের কম বয়সী শিশু যারা রাতে নয় ঘণ্টার কম ঘুমায় তাদের মানসিক বিকাশ কম হয়। স্মৃতিশক্তিও দুর্বল হতে পারে তাদের।  আপনার সন্তান যদি কম ঘুমায় তবে লিখাটি আপনার জন্য।  কী কী অসুবিধা হয় জেনে নিই।

ওই গবেষকদল তাদের নতুন গবেষণায় দেখেছেন, শিশুরা প্রতি রাতে নয় ঘণ্টার কম ঘুমালে অন্য সমবয়সীদের তুলনায় মানসিক বিকাশ কম হয় এবং পরবর্তী জীবনে মানসিক স্বাস্থ্য এবং ভুলে যওয়া সমস্যায় ভোগে।  

কোনো কাজ সঠিকভাবে না করলে ফলাফল ভালো হয় না। আপনার ঘুম না হলে আপনার সরাদিনই খারাপ যাবে। তেমনই শিশুরা ঠিকঠাক না ঘুমালে মস্তিষ্কের বিকাশ ঘটবে না। ফলে দুর্বল মানসিক স্বাস্থ্য, বুদ্ধিমত্তা, স্মৃতিশক্তির সমস্যা এবং পরবর্তী জীবনে অন্যান্য সমস্যায় পড়বে।  শুধু তাই নয় মেজাজ খিটখিটে হয়ে যাওয়া, এমনকি হৃদরোগও ভুগতে পারে।

বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, এই সময়ের মধ্যে যে ক্ষতি হয় তা থেকে আর সেরে ওঠা যায় না। এমনকি শিশু যদি পরবর্তী জীবনে ঘুমের অভ্যাস ঠিক করে নেয়, তবুও নয়। বেশ ভয়ের কারণই বটে। তাই আপনাকে নিশ্চিত হতে হবে আপনার শিশু প্রিতিদিন নয় ঘণ্টা করে ঘুমাচ্ছে কিনা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন