কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মূর্খের মতো প্রশ্ন করলে উত্তর দেবে না গুগল

মূর্খের মতো প্রশ্ন করলে আর উত্তর দেবে না গুগল! সম্প্রতি এমন ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। এই সার্চ ইঞ্জিন তাদের ‘ফিচার স্নিপেটস’ সার্ভিসের প্রযুক্তিগত উন্নয়ন করছে। এরমধ্য দিয়ে ব্যবহারকারীদের বোকা বোকা প্রশ্নের চটকদার উত্তর দেওয়া বন্ধ হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন বলা হয়েছে, গুগলের নতুন আপডেটের ফলে ব্যবহারকারীরা নিজের খেয়াল খুশি মতো প্রশ্ন করলেই উত্তর পাবেন না। যে প্রশ্নের উত্তরের পেছনে যথেষ্ট যুক্তি ও সত্যতা পাওয়া যাবে সে সব প্রশ্নের উত্তরই দেবে গুগল।

এতে আরও বলা হয়েছে, যে সব প্রশ্নের সঠিক উত্তর পাওয়া যাবে না সে সব প্রশ্নের উত্তরে ‌‘যথেষ্ট ভালো উত্তর পাওয়া যায়নি’ বলে ব্যবহারকারীদের সতর্ক করা হবে। এ ক্ষেত্রে ‘ইটস লুক লাইক দেয়ার অ্যারেন্ট মেনি গ্রেট রেজাল্ট ফর দিল সার্চ’ লেখা আসবে।

এ নিয়ে দ্য গার্ডিয়ানের সঙ্গে কথা বলেছেন গুগলের সার্চ বিষয়ক বিভাগের প্রদান পান্ডু নায়ক। তিনি বলেন, ‘প্রশ্নের উত্তরে গুগল সতর্কবার্তা দেওয়া মানে হলো, এই প্রশ্নের কোনো যুতসই উত্তর নেই বা যে সব সম্ভাব্য উত্তর পাওয়া যাচ্ছে তার মান খুবই নিম্ন মানের। সেখানে ভ্রান্তিমূলক তথ্য থাকতে পারে।’

এছাড়াও সার্চ ইঞ্জিনটি আগের মত বিস্তারিত উত্তর দেবে না। যদি প্রশ্ন হয়, আব্রহাম লিংকনকে কখন হত্যা করা হয়েছিল। তখন এর উত্তরে গুগল কেবল মাত্র ‘সাল’ উল্লেখ করবে। অর্থাৎ সঠিক তারিখ প্রদান করবে। এ সম্পর্কে বাড়তি কোনো তথ্য প্রদান করবে না। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন