কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভিনদেশী কাবাবের রেসিপি

প্রথম আলো প্রকাশিত: ১২ আগস্ট ২০২২, ১৩:১৬

মুরগির কাবাব

মুরগির কাবাব



উপকরণ: মুরগির বুকের মাংস ৪টি, ছোট টুকরা করে কাটা লাল ক্যাপসিকাম ২টি, লাল পেঁয়াজকুচি ১টি, ফ্ল্যাট ব্রেড বা রুটি ৪টি, পরিবেশনের জন্য লাগবে কাটা লেটুসপাতা ও মরিচের সস।


ম্যারিনেটের জন্য লাগবে: হলুদগুঁড়া ১ চা-চামচ, কারিগুঁড়া ১ টেবিল চামচ, ভাজা মরিচের গুঁড়া ২ চা-চামচ, টমেটো পিউরি ১ টেবিল চামচ, দই ১৫০ গ্রাম, ব্রাশ করার জন্য ভেজিটেবল অয়েল ১ টেবিল চামচ, রসুনের কোয়া ১টি, লেবুর রস ২ টেবিল চামচ।


প্রণালি: ম্যারিনেটের জন্য রাখা প্রয়োজনীয় উপাদান মাংসে মেখে দুই ঘণ্টা বা সারা রাত রেখে দিন। এরপর ১২টি বাঁশের কাঠি ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। চাইলে ধাতব কাঠিও ব্যবহার করতে পারেন। মেখে রাখা মুরগির মাংসগুলো কাঠিতে গেঁথে দিন। সঙ্গে কুচি করা ক্যাপসিকাম ও পেঁয়াজকুচি গাঁথুন। অনেকটা শাসলিকের মতো। এবার সামান্য তেল ব্রাশ করুন। মাংস ভাজুন অথবা গ্রিলও করতে পারেন। বাদামি হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। এবার কাবাবগুলো রুটি দিয়ে মুড়িয়ে গরম করুন। হয়ে এলে ভেতর থেকে কাঠি সরিয়ে নিয়ে লেটুসপাতা, মরিচের সস, লেবুর রস ও দইয়ের সঙ্গে পরিবেশন করুন। যেহেতু খাবারটি আমাদের দেশে তৈরি করা হবে, তাই ফ্ল্যাট ব্রেড না পেলে অন্য যেকোনো আটার রুটি দিয়েও খেতে পারেন এসব কাবাব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও