কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চেঙ্গিস খানের সমাধি রহস্য

দেশ রূপান্তর প্রকাশিত: ১১ আগস্ট ২০২২, ০৯:৪৫

প্রাচীন মঙ্গোল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা চেঙ্গিস খান। ইতিহাসের অন্যতম দুর্ধর্ষ এই বিজেতা ঘোড়ায় চড়ে জয় করেছিলেন প্রায় ১ কোটি ২৫ লাখ বর্গমাইলের বিশাল এক অঞ্চল। ক্ষমতালিপ্সু এই শাসকের শাসনামল ছিল ধ্বংস, অপহরণ ও হত্যাযজ্ঞের পাশাপাশি ভালোবাসায় পূর্ণ। তার শাসনের ৮শ’ বছর পরও জানা যায়নি তার সমাধিটি কোথায়? লিখেছেন নাসরিন শওকত


শেষকৃত্য ও কিংবদন্তি


 চেঙ্গিস খানের মৃত্যুকে ঘিরে নানা কিংবদন্তি প্রচলিত রয়েছে। বলা হয়ে থাকে, সম্ভবত ঘোড়ার ওপর থেকে পড়ে গিয়ে নয়তো যুদ্ধক্ষেত্র থেকে আহত হওয়ার কারণে তার মৃত্যু হয়েছিল। তার সমাধিক্ষেত্রের রহস্যের সবচেয়ে বড় কারণ ছিল সম্ভবত সমাধিটিকে কেউ খুঁজে পাক তা নিজেই তিনি চাননি।


প্রচলিত আছে, তার শেষকৃত্য খুবই গোপনে করার জন্য তিনি খুবই সূক্ষ্মভাবে পরিকল্পনা করেছিলেন। পরিকল্পনা অনুযায়ী, তার মরদেহকে নিজ বাড়িতে নিয়ে যাওয়ার জন্য একটি সেনাবাহিনীরও ব্যবস্থা করেছিলেন। সে সময় শোকগ্রস্ত সেনাবাহিনী তার মরদেহকে তার জন্মভূমি মঙ্গোলিয়ায় নিয়ে ফিরছিল। তার মরদেহ বা সমাধির পথ যেন কেউ খুঁজে না পায়, সেজন্য তারা পথে যাকেই পাচ্ছিল তাকেই হত্যা করছিল। তাকে সমাহিত করা শেষ হলে শেষ্যকৃত্যে যোগ দেওয়া সেনা সদস্যদের প্রত্যেকই আত্মাহুতি দিয়েছিলেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে