কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হু হু করে বাড়ছে চালের দাম

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১০ আগস্ট ২০২২, ২১:৫৬

রাজধানীর আরামবাগ থেকে বাবুবাজারে চাল কিনতে আসেন রেস্তেরাঁর ম্যানেজার তুহিন। গত রোববারও তিনি এ বাজার থেকে চাল কিনেছেন। রেস্তেরাঁর জন্য এভাবে দু-একদিন পরপরই কয়েক বস্তা করে চাল কেনেন তিনি। মাত্র দুদিনের ব্যবধানে প্রতি কেজি চালের দাম তিন টাকা বেড়েছে বলেও জানান তুহিন। বুধবার (১০ আগস্ট) সন্ধ্যায় জাগো নিউজকে তুহিন বলেন, দুদিন আগে মিনিকেট চালের বস্তা (৫০ কেজি) কিনেছি তিন হাজার ২৫০ টাকায়।


আজ সেই চালই তিন হাজার ৪০০ টাকা চাইছে। অর্থাৎ প্রতি বস্তায় দাম বেড়েছে ১৫০ টাকা। তিনি বলেন, এই দোকান থেকেই বেশিরভাগ সময় চাল নেই। দোকানিরা বলছেন, কাল নাকি আরও বাড়বে। কী করবো কিছুই বুঝতে পারছি না। প্রতিদিন হু হু করে বাড়ছে চালের দাম। বাবুবাজারের কয়েকজন পাইকারি ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর থেকে প্রতি কেজি চালের দাম ৪ টাকা পর্যন্ত বেড়েছে। আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। চালের আড়ত জনপ্রিয় রাইস এজেন্সির স্বত্বাধিকারী রুবেল হোসেন বলেন, প্রতিদিন মিলগেটে চালের দাম বস্তাপ্রতি ৩০ থেকে ৪০ টাকা বাড়ছে। তিন-চারদিনের ব্যবধানে সেটা ১৫০ টাকা ছাড়িয়ে গেছে।


তিনি বলেন, ভালো মানের ব্র্যান্ডের মিনিকেট এখন বস্তাপ্রতি তিন হাজার ৪০০ থেকে তিন হাজার ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে ব্র্যান্ড বাদে ১০০ থেকে ২০০ টাকা কম মূল্যে মিলছে। বর্তমানে পাইকারিতে প্রকারভেদে প্রতি কেজি মিনিকেট বিক্রি হচ্ছে ৬৪ থেকে ৭০ টাকায়। রুবেল হোসেন বলেন, রশিদ ব্র্যান্ডের চাল কয়েকদিন আগেও তিন হাজার ২২০ বিক্রি করতাম, এখন সেটা তিন হাজার ৪৭০ টাকায় বিক্রি করছি। তারপরও অনেকের কাছে এই চাল নেই। এলাকা খুঁজে দু-একটা দোকানে পাবেন। বাবুবাজারে পাইকারিতে প্রতি কেজি নাজিরশাইল বিক্রি হচ্ছে ৭২ থেকে ৮৬ টাকা। কয়েকদিনের ব্যবধানে প্রতি কেজিতে ৪ টাকা পর্যন্ত দাম বেড়েছে। ভালো ব্র্যান্ডের নাজিরশাইল এখন ২০ কেজির বস্তা বিক্রি হচ্ছে এক হাজার ৭১০ টাকায়। যা তিনদিন আগে ছিল এক হাজার ৬২০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, বাজারে সবচেয়ে কম দামের চাল গুটি স্বর্ণা। এই মোটা চালও প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪৭-৪৮ টাকায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও