কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপো বুয়েটের শিক্ষকের নেতৃত্বে তদন্তের নির্দেশ

প্রথম আলো সীতাকুণ্ড প্রকাশিত: ১০ আগস্ট ২০২২, ২০:১২

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের পর আগুনের ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন অধ্যাপকের নেতৃত্বে বিশেষজ্ঞ ব্যক্তিদের নিয়ে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিবকে ওই কমিটি গঠন করতে বলা হয়েছে।


এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ বুধবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট এবং সিসিবি ফাউন্ডেশনের পক্ষে গত ২৯ জুন রিটটি করা হয়।


৪ জুন রাতে ডিপোটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পর ডিপোতে আগুন ধরে যায়। এ ঘটনায় ফায়ার সার্ভিসের ১১ সদস্যসহ ৫২ জন নিহত হন। আহত হন অনেকে। হতাহত ব্যক্তিদের পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান, বিশেষজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে তদন্ত কমিটি গঠন, দোষী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণসহ এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে রিটটি করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।


পরে আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির প্রথম আলোকে বলেন, বুয়েটের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন অধ্যাপকের নেতৃত্বে বিশেষজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে ওই কমিটি গঠন করতে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিবকে বলা হয়েছে। অগ্নিকাণ্ডের কারণ এবং কার কী দায়, তা নিরূপণ করে কমিটিকে তিন মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও