কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সোনার অলংকার বদল ও বিক্রিতে মিলবে বেশি অর্থ

দেশের বাজারে সোনার দাম এখন রেকর্ড উচ্চতায়। ভালো মানের প্রতি ভরি সোনা বিক্রি হচ্ছে ৮৪ হাজার ৩৩১ টাকায়, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। দফায় দফায় সোনার দাম বেড়ে যাওয়ায় যাঁরা অলংকার তৈরির পরিকল্পনা করছিলেন, তাঁরা পড়েছেন মহা দুশ্চিন্তায়। জুয়েলার্স ব্যবসায়ীরাও ক্রেতার দেখা পাচ্ছেন না। তবে যাঁদের ঘরে তুলনামূলক কম দামে কেনা অলংকার আছে, তাঁরা আছেন মধুর সমস্যায়। বিক্রি করে দেবেন কি না, সেই প্রশ্ন হয়তো উঁকিঝুঁকি দিচ্ছে সময়-সময়।

যাঁরা সোনার পুরোনো অলংকার বিক্রির চিন্তাভাবনা করছেন, তাঁদের জন্য সুখবর দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি বা বাজুস। আগে অলংকারের ওজন থেকে ২০ শতাংশ বাদ দিয়ে মূল্য নির্ধারণ করতেন জুয়েলার্সের মালিকেরা। এখন থেকে ওজনের ১৫ শতাংশ বাদ দিতে নির্দেশ দিয়েছে সমিতি। একইভাবে অলংকার পরিবর্তনেও আগে ওজন থেকে ১০ শতাংশ বাদ দিয়ে হিসাব করা হতো। সেটিও কমিয়ে ৮ শতাংশ করা হয়েছে।

জুয়েলার্স সমিতির স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিংয়ের চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল সোমবার বিষয়টি জানানো হয়েছে। এ ছাড়া সোনার অলংকার বিক্রির সময় ক্রেতার কাছ থেকে প্রতি গ্রামে কমপক্ষে ৩০০ টাকা মজুরি নিতে সদস্য প্রতিষ্ঠানকে অনুরোধ করেছে সমিতি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন