কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লঘুচাপে বাড়বে বৃষ্টির প্রবণতা, কমবে তাপমাত্রা

www.ajkerpatrika.com আবহাওয়া অধিদফতর প্রকাশিত: ০৮ আগস্ট ২০২২, ২০:৫৮

দেশজুড়ে আগামী কয়েক দিন বৃষ্টিপাত বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সাগরে সৃষ্টি হওয়া সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বিশেষ করে দক্ষিণাঞ্চলে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। 



আবহাওয়া অধিদপ্তর থেকে সমুদ্রবন্দরসমূহকে ৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি চলাচল করতে বলা হয়েছে। এ ছাড়া আগামীকাল মঙ্গলবার রাত ১টা পর্যন্ত নদীবন্দরসমূহে ১ নম্বর সতর্ক সংকেত দেখানোর কথা জানানো হয়েছে। 



সোমবার রাতে আবহাওয়াবিদ হাফিজুর রহমান আজকের পত্রিকাকে বলেন, ‘সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে বৃষ্টিপাতের প্রবণতা আরও কয়েক দিন থাকবে। দেশের উত্তরাঞ্চলের তুলনায় দক্ষিণাঞ্চলে বৃষ্টির পরিমাণ বেশি হবে। এ সময় তাপমাত্রা কিছুটা কমে আসবে।’ 



এদিকে, রোববার (৭ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে সোমবার (৮ আগস্ট) সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সব বিভাগে কম-বেশি বৃষ্টিপাত হয়েছে। এ সময় সিলেটে সর্বোচ্চ ৮০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। রাজধানী ঢাকায় এ সময় সামান্য বৃষ্টি হয়েছে। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল—নীলফামারীর সৈয়দপুরে ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও