কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লন্ডনে দুই বছরে ৬০০ শিশুর দেহ তল্লাশি, বেশির ভাগ কৃষ্ণাঙ্গ

প্রথম আলো লন্ডন প্রকাশিত: ০৮ আগস্ট ২০২২, ১৯:২০

লন্ডন পুলিশ দুই বছরের ব্যবধানে ৬০০টির বেশি শিশুর দেহ তল্লাশি করেছে, যাদের বেশির ভাগই কৃষ্ণাঙ্গ ছেলেশিশু। আজ সোমবার প্রকাশিত নতুন এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।


ইংল্যান্ডে শিশুদের নিয়ে কাজ করা কমিশনার র‌্যাচেল ডি সুজা বলেছেন, মেট্রোপলিটন পুলিশের কাছ থেকে এই পরিসংখ্যান পাওয়ার পর তিনি ‘বেশ হতবাক’ হয়েছেন। ব্রিটেনের সবচেয়ে বড় পুলিশ বাহিনীকে গত মার্চে ‘চাইল্ড কিউ’-এর মামলার জন্য ক্ষমা চাইতে বাধ্য করা হয়েছিল। তখন চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে চরম অসদাচরণের জন্য তদন্ত শুরু হয়।


২০২০ সালে ১৫ বছর বয়সী এক স্কুলছাত্রীকে গাঁজা বহন করছে এমন অভিযোগে তল্লাশি করেন নারী পুলিশ কর্মকর্তা। ওই ছাত্রীর তখন মাসিক চলছিল বলে পুলিশ সদস্যদের অবহিত করা হলেও তাঁরা তল্লাশি বন্ধ করেননি। পরে দেখা গেল তাকে ভুলভাবে সন্দেহ করা হয়েছিল।


ডি সুজা জানান, ওই স্কুলছাত্রীকে ‘উপযুক্ত প্রাপ্তবয়স্ক’র উপস্থিতি ছাড়াই তল্লাশি করা হয়েছিল। এমন ঘটনায় ২৩ শতাংশ ক্ষেত্রেই প্রাপ্তবয়স্ক কোনো ব্যক্তির উপস্থিতি ছিল না।


ডি সুজা আরও জানান, ২০১৮ থেকে ২০২০ সালের মধ্যে ১০ থেকে ১৭ বছর বয়সী ৬৫০ জন অপ্রাপ্ত বয়স্ককে পুলিশ কর্মকর্তারা তল্লাশি করেছেন। যাদের ৯৫ শতাংশের বেশি ছেলেশিশু ছিল। ৬৫০টি শিশুর মধ্যে ৫৮ শতাংশ ছিল কৃষ্ণাঙ্গ। এই সংখ্যা বছরের পর বছর ব্যাপক হারে বেড়েছে। ডি সুজা আরও বলেন, উল্লেখযোগ্যসংখ্যক শিশু প্রতিবছর এই অনুপ্রবেশকারী এবং আঘাতমূলক অনুশীলনের শিকার হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও