কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উচ্চ-গতির ট্রেন চালাবেন ৩১ সৌদি নারী

বণিক বার্তা প্রকাশিত: ০৭ আগস্ট ২০২২, ১৩:০১

সৌদি আরবের প্রথম নারী ট্রেনচালক হিসেবে চলতি বছরের শুরুতে প্রশিক্ষণে যোগ দেন ৩১ জন। জেদ্দা হয়ে মক্কা-মদিনা রুটে চলমান হারামাইন হাইস্পিড ট্রেনের শিক্ষানবিশ তারা।


সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে বলা হচ্ছে, সম্প্রতি ওই নারীদের তত্ত্বীয় প্রশিক্ষণ শেষ হয়েছে। এবার তারা শুরু করেছেন ব্যবহারিক ক্লাস। আর এর মধ্য দিয়ে সৌদি আরবে প্রথমবার কোনো নারীর হাতে যাচ্ছে ট্রেনের নিয়ন্ত্রণ।


প্রশিক্ষণের দ্বিতীয় পর্যায়ে আগামী ৫-৬ মাস অভিজ্ঞ ট্রেন চালকদের সঙ্গে ব্যবহারিক ক্লাসে যোগ দেবেন তারা।


মার্চে শুরু হওয়া প্রশিক্ষণের প্রথম পর্যায়ে এই ৩১ নারী ৪৮৩ ঘণ্টার তত্ত্বীয় ক্লাসে অংশ নেন। তাদের পাঠ্যসূচিতে ছিল রেলওয়ের মৌলিক জ্ঞান, ট্রাফিক ও নিরাপত্তা আইন, কাজের ঝুঁকি, অগ্নিনির্বাপন এবং রেল ও রেলওয়ে অবকাঠামো সম্পর্কিত কারিগরি বিষয়াদি।


সৌদি রেলওয়ে পলিটেকনিকের (এসআরপি) সঙ্গে হারামাইন প্রকল্পের বড় অংশীদার স্প্যানিশ কোম্পানি রেনফে এই প্রশিক্ষণের আয়োজন করেছে। তারা গত নয় বছরে ১৩০ জন সৌদি নাগরিককে প্রশিক্ষণ দিয়েছে।


বছরের শুরুতে ৩০ নারী ট্রেন চালকের জন্য বিজ্ঞাপন দিলে দেশটিতে সাড়া পড়ে যায়। তখন ২৮ হাজারের মতো নারী আবেদন করেন। তাদের মধ্য থেকে সাক্ষাৎকারের পর ১৪৫ জন নির্বাচিত হন, এরপর প্রশিক্ষণের প্রথম পর্যায়ে যোগ দেন ৩৪ জন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও