কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


দেখলেই রেগে যাচ্ছেন বস? কারণ হতে পারে আপনার ভাব-ভঙ্গিও

দু’জন যখন মুখোমুখি কথা বলেন, তখন শুধু শব্দ নয়, কথা বলার ধরন, অভিব্যক্তি ও শরীরী ভাষার উপরেও নির্ভর করে অনেক কিছুই। কোনও খারাপ উদ্দেশ্য না থাকলেও অঙ্গভঙ্গি যথাযথ না হলে সামনের মানুষটির মনে খারাপ ধারণা গড়ে উঠতে পারে আপনাকে নিয়ে। কাজেই কোন কোন ভঙ্গি সামনের মানুষের মনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে, তা নিয়ে সম্যক ধারণা থাকা জরুরি।

১। কথা বলার সময়ে মুখে হাত দেওয়া

কথোপকথনের সময়ে মুখ-চোখে বার বার হাত দিলে সামনের মানুষটির মনে হতে পারে, আপনি মানসিক ভাবে দুর্বল কিংবা আপনার আত্মবিশ্বাসের অভাব রয়েছে। বিশেষ করে মৌখিক পরীক্ষার সময়ে এমন কাজ করলে নেতিবাচক প্রভাব পড়তে পারে পরীক্ষকদের মনে।

২। হাতের আঙুল জড়িয়ে রাখা

অনেকেই ভাবেন, দু’হাতের আঙুল জড়িয়ে রাখলে তাতে আত্মবিশ্বাসের অভাব ধরা পড়ে। পাশাপাশি, কারও সামনে বসে আঙুল মটমট করাও বিরক্তির কারণ হতে পারে। অনেকে দাঁত নিয়ে নখ কাটেন। এই স্বভাবও অনেক সময় দূরে ঠেলতে পারে সামনের মানুষটিকে।

৩। হাত ভাঁজ করে রাখা

হাত সামনের দিকে ভাঁজ করে রাখলে সামনের মানুষের মনে হতে পারে যে, আপনি তাঁর সঙ্গে কথা বলতে অনিচ্ছুক। আবার পিছনের দিকে দু’হাত মুড়ে দাঁড়ালে মনে হতে পারে আপনি সামনের মানুষটিকে পাত্তা দিচ্ছেন না। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার সময়ে হাতের এই দুই ধরনের অভিব্যক্তি তৈরি করতে পারে ভুল বোঝাবুঝি।

তবে মনে রাখতে হবে সব মানুষ সমান নন। এক নয় ভাব-ভঙ্গিও। কাজেই সবার ক্ষেত্রেই যে এই নিয়মগুলি ফলবে, তা না-ও হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন