কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্যামেরায় বিপ্লব ঘটিয়ে বাজারে আসতে পারে আইফোন ১৪

ডেইলি স্টার প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ২২:৫৩

'আইফোন হচ্ছে যেকোনো মোবাইলের চেয়ে অন্তত ৫ বছর এগিয়ে থাকা বৈপ্লবিক ও জাদুকরী একটা ফোন।', ২০০৭ সালে আইফোনের পরিচয় ঘটাতে গিয়ে এমন মন্তব্য করেছিলেন অ্যাপল প্রতিষ্ঠাতা স্টিভ জবস। প্রতিষ্ঠার কয়েক বছরের মধ্যেই জবসের মন্তব্য বাস্তবে পরিণত হতে শুরু করে। 


শিগগিরই প্রযুক্তি দুনিয়ায় ঝড় তুলতে চলেছে স্মার্টফোন দুনিয়ার সম্রাট বনে যাওয়া এই প্রতিষ্ঠানটির আইফোন ১৪ সিরিজ। বিশেষজ্ঞদের মতে, দেড় দশকের ইতিহাস ভেঙে ক্যামেরা ফিচারে অবিশ্বাস্য আপগ্রেড আসতে পারে এই সিরিজে।  


ধারণা করা হচ্ছে, গতানুগতিক ১২ মেগাপিক্সেলের ক্যামেরার গণ্ডি ছেড়ে আইফোন ১৪ সিরিজে এক লাফে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা থাকতে পারে। এমন হলে, এযাবৎকালের সবচেয়ে জনপ্রিয় আইফোনে পরিণত হতে যাচ্ছে আইফোন ১৪ প্রো ম্যাক্স। 


তবে, ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা সিরিজের সব মডেলগুলোতে থাকার সম্ভাবনা খুব কম। এর পাশাপাশি ১৪ সিরিজের এই ফ্ল্যাগ-শিপ ফোন থেকে ফেস আইডি সার্ভিস তুলে টাচ আইডি সুবিধা চালু করতে পারে অ্যাপল ইন-করপোরেশন। এ ছাড়া, স্যাটেলাইট নেটওয়ার্কের সাহায্যে জরুরি বার্তা পাঠানোর সুবিধা, এ১৬ চিপসেট, অদৃশ্য নচ সুবিধা থাকতে পারে। প্রসেসরসহ প্রায় আরও কিছুতে আপগ্রেড আনার গুঞ্জনও পাওয়া যাচ্ছে।  


নতুন কোনো আইফোন মুক্তির আগে কড়া সতর্কতা ও নানা স্তরের গোপনীয়তা বজায় রাখা হয়। তবুও, উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে জড়িত বিশ্বের প্রায় ৬টি মহাদেশ, বছরে ২০০ কোটির বেশি ইউনিট বিক্রি হওয়া এই ফোনের কিছু তথ্য আগে থেকেই ফাঁস হয়ে উঠে আসে নানা প্রতিবেদন। সেসব প্রতিবেদনের আলোকে আজকে আইফোন ১৪ সিরিজের আনুমানিক কিছু ফিচার নিয়ে আলোচনা করা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও