কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সেলফোন থেকে স্মার্টফোন

বণিক বার্তা প্রকাশিত: ০৬ আগস্ট ২০২২, ০৮:২৯

আধুনিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে মোবাইল ফোন বা সেলফোন। ছোট্ট যন্ত্রটি ছাড়া এখন জীবন কল্পনা করাই কঠিন। একসময় যেটা শুধু ধনী কর্মকর্তাদের ব্যবহার্য ছিল, সেই দিন এখন বদলেছে। বর্তমানে এসে দেখা যাচ্ছে, শিশুদের অর্ধেকই ১১ বছর বয়সের আগেই হাতে নিজস্ব মোবাইল ফোন পেয়ে যাচ্ছে।


এর ফলে কিছু সুবিধাও হয়েছে অবশ্য। যখনই হোক বা যেখানেই থাকেন পরিবার বা বন্ধুদের সংস্পর্শে থাকার একটি সুযোগ মিলছে। সেই সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে মুহূর্তেই সব প্রশ্নের উত্তরও মিলে যাচ্ছে। ফোন ব্যবহারকারীকে বিনোদনের সুযোগও দিচ্ছে, সবার সঙ্গে সম্পর্ক রাখার সুযোগ দিচ্ছে আবার সত্যিকারের সময়ের জিপিএসও দিচ্ছে। বৈশ্বিক বিভিন্ন কার্যক্রমের তালিকা থেকে শুরু করে আলাদা সব ডিভাইস থেকে সরিয়ে এনে জীবনের প্রতিটি গুরুত্বপূর্ণ মুহূর্তের তথ্য সংগ্রহের সুবিধাও পাচ্ছেন এখানে।


যদিও অনেকেই মনে করেন সেলফোন বর্তমান সময়ের একটি উদ্ভাবন, তবে এর শুরুটা অনেক আগের। প্রায় এক শতাব্দী আগের অংশেও বিস্তৃত এ ইতিহাস। সর্বপ্রথম মোবাইল ফোনের তুলনায় আধুনিক পকেটের ভেতরে থাকা ফোনটি অনেকটা পথ পেরিয়ে এসেছে। এ পথপরিক্রমায় তারা এতটাই বদলেছে যে প্রথমবারের ফোন আর বর্তমানের ফোনের মধ্যে মিল খোঁজারও অবস্থা নেই। তবে এ পরিবর্তনটা কীভাবে কতটা হলো সেটা বুঝতে হলে আমাদের একেবারে প্রথমদিকে যেতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও