কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তাইওয়ানগামী ফ্লাইট বাতিল ও রুট পরিবর্তন করছে উড়োজাহাজ সংস্থাগুলো

প্রথম আলো প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ১৮:৪১

তাইওয়ানের চারপাশে চীনের চলমান সামরিক মহড়ার কারণে বেশ কয়েকটি উড়োজাহাজ সংস্থা তাইপগামী ফ্লাইট বাতিল করেছে। পাশাপাশি ওই অঞ্চল দিয়ে চলাচলকারী অন্যান্য দেশগামী ফ্লাইটের রুট পরিবর্তন করা হয়েছে। চীনের সামরিক মহড়ার কারণে ওই অঞ্চলের আকাশসীমা বেসামরিক বিমান চলাচলের জন্য বন্ধ করে দেওয়ায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে। খবর রয়টার্সের


যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফরের প্রতিক্রিয়ায় চীন গতকাল বৃহস্পতিবার এই সামরিক মহড়া শুরু করে। আগামী রোববার স্থানীয় সময় দুপুর পর্যন্ত দ্বীপটিকে ঘিরে ছয়টি অঞ্চলে এ মহড়া চলবে। এতে দৃশ্যত অবরুদ্ধ হয়ে পড়েছে তাইওয়ান।


এ মহড়ায় চীনের কয়েক ডজন যুদ্ধবিমান অংশ নিয়েছে এবং ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। মহড়ার আকাশসীমা তুলনামূলক ছোট। কিন্তু ১৯৯৬ সালে ক্ষেপণাস্ত্র ছোড়ার পর এ অঞ্চলে চীনের সবচেয়ে বৃহত্তম মহড়ার কারণে উড়োজাহাজ চলাচলে এই বিঘ্ন ঘটছে। এতে দক্ষিণ-পূর্ব ও উত্তর-পূর্ব এশিয়ার মধ্যে ভ্রমণ বাধাগ্রস্ত হচ্ছে।


বড় ধরনের সামরিক মহড়া চলাকালে সাময়িকভাবে আকাশসীমা বন্ধ করে দেওয়া এবং উড়োজাহাজের রুট পরিবর্তন সারা বিশ্বে নিয়মিত ঘটে থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও