কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হারানো প্রভাব ফিরে পাচ্ছেন মোহাম্মদ বিন সালমান

বণিক বার্তা সৌদি আরব প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ০৮:৪৫

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান সম্প্রতি ইউরোপ সফর করেছেন। শুরুতে গ্রিসের রাজধানী এথেন্সে অবতরণ করেন তিনি। সৌদি যুবরাজকে লালগালিচা সংবর্ধনাসহ অভূতপূর্ব এক আতিথেয়তা দেয়া হয় সেখানে। গ্রিসের প্রধানমন্ত্রী কাইরিয়াকোস মিতসোতাকিস নিজে তাকে অভ্যর্থনা জানান। পাশাপাশি দেশটির সঙ্গে সৌদি আরবের পরিবহন ও যোগাযোগ, সামরিক ও অন্যান্য খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা-সংক্রান্ত চুক্তিও হয় তার উপস্থিতিতে। এ সফর চলাকালে ক্রমবর্ধমান জ্বালানি সংকট মোকাবেলায় সৌদি আরবের কাছে আনুষ্ঠানিকভাবে সহযোগিতা চেয়েছে গ্রিস।


গ্রিস সফর শেষে ফ্রান্সে যান সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ নিজে তাকে সেখানে অভ্যর্থনা জানান। এলিসি প্রাসাদে নৈশভোজ, লালগালিচা সংবর্ধনাসহ ফ্রান্সের কাছ থেকেও সম্ভাব্য সর্বোচ্চ আতিথেয়তা পেয়েছেন সৌদি যুবরাজ। ফরাসি প্রেসিডেন্টও জ্বালানি ইস্যুতে সহযোগিতার জন্য সৌদি যুবরাজের কাছ থেকে সহযোগিতা চেয়েছেন।


মোহাম্মদ বিন সালমানের ইউরোপ সফর শুরুর আগে সৌদি আরব সফরে যান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে সৌদি আরব ও রাশিয়ার নেতৃত্বাধীন ওপেক প্লাস জোট যাতে জ্বালানি তেলের উত্তোলন ব্যাপক মাত্রায় বাড়িয়ে তোলে সে বিষয়ে সৌদি যুবরাজকে অনুরোধ জানিয়েছেন তিনি। সৌদি যুবরাজের সঙ্গে সাক্ষাতের সময় বেশ আন্তরিকতা ও উষ্ণতাও প্রদর্শন করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও